ইমেইল মার্কেটিং কি? ইমেইল মার্কেটিং শিখার সহজ উপায়।

ইমেইল মার্কেটিং কিভাবে করবো তার উপায়। ইমেইল মার্কেটিং কি? কাকে বলে। যেকোনো ক্ষেত্রে আপনি যদি প্রচার না করেন তাহলে কেউ জানবেনা। তাই আপনাকে আপনার ওয়েবসাইট প্রচার করতে হবে। আপনি যে ব্যবসায় করে থাকেন না কেন আপনাকে প্রচার করতে হবে। আমরা মার্কেটিং এর জন্য বিভিন্ন উপায় অনুসরণ করে থাকি। তবে অনলাইন মার্কেটিং এর জন্য সবচেয়ে শক্তিশালী পথ হল ইমেইল মার্কেটিং।

অনলাইন মার্কেটিং এর একটি কার্যকরী এবং গুরুত্বপূর্ণ মার্কেটিং হলো ইমেইল মার্কেটিং। ইমেইল মার্কেটিং এর মাধ্যমে অতি অল্প সময়ে আপনি অনেক অনেক গ্রাহকের কাছে আপনার পণ্য প্রচার করতে পারবেন। 


আপনি ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে আপনার বিজনেস প্রচার করার পাশাপাশি গ্রাহকের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি করা যায়। এজন্য বিভিন্ন প্রতিষ্ঠান বর্তমানে ইমেইল মার্কেটিং এর দিয়ে বেশি করে নজর দিয়ে থাকে।

অবশ্যই, আপনার শ্রোতা এবং গ্রাহকদের সাথে যোগাযোগের অন্যান্য নতুন পদ্ধতি রয়েছে যেমনঃ- আপনি সোশ্যাল মিডিয়া এবং লাইভ চ্যাট ইত্যাদি মাধ্যমে। আপনি জানলে অবাক হবেন যে পৃথিবীতে চার বিলিয়নের ও বেশি ব্যবহারকারী নিয়ে ইমেইল এখনও মার্কেটিং চ্যানেলের রাজা।

পৃথিবীতে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোর জনপ্রিয়তা বৃদ্ধি পেলেও লোকজন অন্যান্য প্ল্যাটফর্মের চেয়ে ইমেইল বেশি ব্যবহার করেন। পরিসংখ্যান থেকে জানা গেছে পৃথিবীতে বেশিরভাগ মানুষেরই ইমেইল এড্রেস রয়েছে এবং এই সংখ্যা প্রতি বছর বৃদ্ধি পাচ্ছে। 

আরো পড়ুনঃ- কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ বা যুক্তাক্ষর টাইপিং করে লেখার নিয়ম 

আপনাকে ইমেইল মার্কেটিং এই মার্চ ইঞ্জিন বা সোশ্যাল মিডিয়ার অ্যালগরিদম পরিবর্তন নিয়েও চিন্তা করতে হবে না। ইমেইল মার্কেটিং এর সম্পূর্ণ কন্ট্রোল আপনার হাতে থাকবে আপনি যখন যাদের কাছে পৌঁছানোর দরকার তাদের কাছে আপনি ইমেইল পাঠাতে পারবেন। 

আর এজন্যই একটি সফল ইমেইল মার্কেটিং ক্যাম্পেইন করা আগের চেয়ে বেশি অনেক গুরুত্বপূর্ণ। 

তবে পৃথিবীতে অধিকাংশ মানুষই জানে না, কিভাবে সঠিকভাবে ইমেইল মার্কেটিং করতে হয়। আপনিও হয়তো ইতিমধ্যে আপনার ইনবক্সে এমন বাজে মার্কেটিং দেখেছেন, যা দেখার পর ইনবক্স থেকে হয়তো স্প্যাম ফোন্ডারেও পাঠিয়ে দিয়ে থাকতে পারেন। বর্তমান যুগের প্রতিটি ব্যবসার মার্কেটিং কৌশল এর একটি কেন্দ্রীয় অংশ হিসেবে ইমেইল মার্কেটিং খুব শীঘ্রই প্রাধান্য পাবে।

আপনি আপনার ব্যবসা এবং ব্যবসার পণ্য সম্পর্কে আপনার পরিচিত ছাড়াও বিভিন্ন কোম্পানি এবং ব্যবসায়ীক ব্যক্তিদের আকর্ষন করতে পারবেন ইমেইল মার্কেটিং করে। আমি আজকের আর্টিকেলে আপনারা কিভাবে ইমেইল মার্কেটিং করবেন এবং ইমেইল মার্কেটিং কি? ইমেইল মার্কেটিং করে কি লাভ হবে এবং আপনি কিভাবে ইমেইল মার্কেটিং করবেন সেই সম্পর্কে খুঁটিনাটি বিস্তারিত আলোচনা করবো।

পেজ সূচিপত্রঃ- ইমেইল মার্কেটিং কি? কিভাবে ইমেইল মার্কেটিং করবেন।

ইমেইল মার্কেটিং কি বা কাকে বলে

ইমেইলের মাধ্যমে একসাথে হাজার হাজার মানুষের কাছে কোন পণ্য বা ব্যবসায়ের প্রচার করার নামই হলো ইমেইল মার্কেটিং। আপনি ইমেইল মার্কেটিং এর মাধ্যমে খুব দ্রুত এবং সহজেই আপনার পণ্য বা ব্যবসায়ের মার্কেটিং করে ব্যবসায় বাড়িয়ে নিতে পারবেন। 

ইমেইলকে ব্যবহার করে কমার্সিয়াল মেসেজ প্রেরণের মাধ্যমে সেলস জেনারেট করার প্রকৃয়াকে বলা হয় ই-মেইল মার্কেটিং। এটি একটি ডিজিটাল মার্কেটিং স্ট্র্যাটেজি। যার মাধ্যমে আপনি টার্গেটেড কাস্টমারের কাছে সরাসরি কোনো পণ্যের বিজ্ঞাপন দেওয়া যায়। 

সাধারণভাবেই আমরা প্রমোশন বা মার্কেটিং এর জন্য ইমেইল ব্যবহার করি থাকি। আমরা সাধারণভাবে যেভাবে কাউকে একটি ইমেইলের বার্তা পাঠানো হয় ঠিক সেভাবেই ইমেইলের মার্কেটিং করা হয়। আমরা এমনিতে একজনকে একটি ইমেইল কেবল ওয়ান টু ওয়ান পাঠাই থাকি।

আপনি একটি ইমেইল এর দ্বারা নিজের প্রোডাক্ট বিজনেস বা সেবার বিষয়ে হাজার হাজার লোকদের কাছে একসাথেই প্রচার করতে পারবেন। এই প্রক্রিয়াকে ইমেইল broadcasting ও বলতে পারেন।

আরো পড়ুনঃ- ব্যাকলিংক কাকে বলে । কেন? ব্যাকলিংক কিভাবে তৈরি করবেন ।

আমাদের মতো ছোট ব্লগার বা ছোট ব্যবসায়ীরা ইমেইল মার্কেটিং ইতেমধ্যে কোনো গুরুত্ব দেনা। এবং আমি ভাবি এইটা আমাদের অনেক বড় ভুল। এর মাধ্যমে আমরা অনেক ব্লগ রিডার / ভিজিটর বা কাস্টমার নিজের ব্যবসার জন্য পেয়ে যেতে পারি যেগুলি আমরা এখন পাচ্ছিনা।

আমার ওয়েবসাইট সম্পর্কে অনেক মানুষকে জানাতে চাচ্ছি। যাতে টেকইনফোআইটি বাংলা সবাই চিনে এবং পাশাপাশি ব্লগের প্রচার হয়। তখন আমরা অনেক মানুষের ইমেইল, ব্যবসায়িক প্রতিষ্ঠানের ইমেইল এড্রেস একত্র করে সবাইকে আমরা একসাথে ইমেইল করবো।

এইভাবে আপনি ব্লগের প্রচার করতে পারেন। এখন আপনার প্রশ্ন আসতে পারে সবাইকে একসাথে কিভাবে ইমেইল করবো, আমরা তো শুধু একজনকে ইমেইল করি। হ্যাঁ এই প্রশ্নের উত্তর আপনাকে দেওয়া হবে শুধু একটু ধৈর্য ধারণ করবেন।

ইমেইল মার্কেটিং এর মাধ্যমে লাভ / সুবিধা 

আপনি ইমেইল মার্কেটিং দ্বারা সবচেয়ে বেশি নতুন বা ভিজিটর ইন্টারনেটের মাধ্যমে পেয়ে যাবেন। 

আপনি ইমেইল মার্কেটিং মাধ্যমে ব্লগ বা ওয়েবসাইটের জন্য হাজার হাজার ভিজিটর বা ট্রাফিক আনতে পারেন।

আপনি চাইলে ইমেইল মার্কেটিং দ্বারা কেবল একটি ইমেইল পাঠিয়েই যেকোনো নতুন video, blog, article, product বা business এর ব্যাপারে ঘরে বসেই লোকদের জানাতে পারবেন।

স্পাম ফিল্টার আগের চেয়ে উন্নত হওয়ায় স্পাম ইমেইল এর সংখ্যা অনেক কমে গেছে। ফলে ইমেইল মার্কেটিংয়ের বিশ্বস্ততা অনেক বেড়ে গেছে। 

ইমেইল মার্কেটিং ছোট বড় যে কোন ব্যবসার জন্য উপযুক্ত। 

আরো পড়ুনঃ- জুম্মা মোবারক স্ট্যাটাস, ম্যাসেজ, ছন্দ, উক্তি। জুম্মা মোবারক ক্যাপশন

ডিজিটাল মার্কেটিং এর অন্য মাধ্যম গুলির থেকে এই মাধ্যম অনেক সহজ এবং কম খরচেই  ইমেইল মার্কেটিং করা সম্ভব। আপনি কিছু ফ্রি Email marketing tool ব্যবহার করে ফ্রিতেই এই মাধ্যম ব্যবহার করতে পারবেন। 

এখানে রেগুলারিটি বজায় রাখা খুবই সহজ এবং অনেক বিষয় স্বয়ংক্রিয়ভাবে করা যায়। 

আপনি  ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে অল্প সময়ে বেশি প্রচার করতে পারবেন। এতে করে আপনার ব্যবসায়ের বিক্রির পরিমাণ অনেক বেড়ে যেতে পারে। 

ইমেইল মার্কেটিং খুব সহজেই গ্রাহকের সাথে সুস্পর্কে এবং বিশ্বাসযোগ্যতা তৈরি করে।

ইমেইল মার্কেটিং করে আপনি নির্দিষ্ট টার্গেট এর উপর নির্ভর করে নির্দিষ্ট বার্তা পাঠাতে পারবেন। 

একটি ইমেইলে বিভিন্ন ধরনের অ্যাকশন থাকে যেমনঃ- Book now, see more, make an Appointment,  Real more, contact us ইত্যাদি সম্বলিত করা যায়, যার মাধ্যমে মাত্র এক ক্লিকেই গ্রাহগ কাঙ্ক্ষিত পেইজে পৌঁছে যেতে পারে।

আপনি ইমেইল মার্কেটিং কেন করবেন?

ইমেইল মার্কেটিং করার অনেকগুলো কারণ রয়েছে। ডিজিটাল যুগে ব্যবসায় বাড়ানোর জন্য ইমেইল মার্কেটিংয়ের কোনো বিকল্প নেই। পৃথিবীর সবচেয়ে বড় বড় প্রতিষ্ঠানগুলো ইমেইল মার্কেটিং নিয়ে কাজ করে। আপনি যেসব করণে  ইমেইল মার্কেটিং করতে পারেন।

আপনার প্রতিষ্ঠানের পণ্যের বিক্রি বাড়াতে পারেন। 

ইমেইল মার্কেটিং এর মাধ্যমে আপনি গ্রাহকের সাথে ভাল সম্পর্ক তৈরি করতে পারে।

ইমেইল মার্কেটিং এর মাধ্যমে আপনি গ্রাহকের সংখ্যা বৃদ্ধি করতে পারেন।

ইমেইল মার্কেটিং এর দ্বারা গ্রাহককে সর্বক্ষণ আপডেট দিয়ে গ্রাহককে ধরে রাখতে পারেন।

আপনি ইমেইল মার্কেটিং কিভাবে করবেন?

ইমেইল মার্কেটিং করা খুব সহজ একটি কাজ তবে আপনার সম্পূর্ণ এবং সঠিক তথ্য জানা খুবই জরুরি । তাহলে চলুন দেখে নেই ইমেইল মার্কেটিং করার সঠিক নিয়ম।

প্রথমে ইমেইল মার্কেটিং করার জন্য আপনার অবশ্যই একটা জিমেইল একাউন্ট থাকতে হবে। সাথে থাকতে হবে ইমেইল লিস্ট থাকা খুবই গুরুত্বপূর্ণ  যেটার দ্বারা আপনার মেইল করে প্রমোশন করতে পারবেন।

যদি আপনার কাছে কোন বাল্ক ইমেইল লিস্ট না থাকে তাহলে আপনি Go Daddy বা অন্য কোন প্লাটফর্ম থেকে টার্গেটেড বাল্ক ইমেইল লিস্ট কিনে নিতে পারবেন।

ইমেইল মার্কেটিং করার জন্য আপনার সফটওয়্যার আর টুল থাকা অনেক জরুরি যার দ্বারা আপনি একই সাথে সবাইকে বাল্ক ইমেইল পাঠাতে পারেন।

আরো পড়ুনঃ- মহিলাদের তাহাজ্জুদ নামাজ পাড়ার নিয়ম ও ফজিলত 

আপনাকে যেকোনো একটি টুলে একাউন্ট বানাতে হবে আর বাল্ক ইমেইল লিস্টকে অ্যাড করতে হবে।

ইমেইল মার্কেটিং টুল এই সব ধরণের ফিচারস এবং টেমপ্লেট রয়েছে সেখান থেকে এবার আপনার ইমেইলকে কাস্টমাইজ করে আকর্ষণীয় করে সাজাতে হবে যাতে কেউ আপনার ইমেইলটি না পড়ে এড়িয়ে যেতে না পারে।

আপনার ইমেইল মার্কেটিং সফটওয়্যার এই ক্যাম্পেইন চালাতে হবে, যাতে আপনি প্রথমবারেই হাজার বা লক্ষ ইমেইল পাঠাতে পারেন এবং সাথে চেক করে দেখতে পারেন আপনার ইমেইল স্প্যাম, ইনবক্স,  প্রমোশন কোন ফোল্ডারে গেছে। এবং আপনার ইমেইল কত মানুষ দেখছে এবং কতজন ক্লিক করেছে সবকিছু আপনি ক্যাম্পেইনের মাধ্যমে দেখতে পারবেন। এবং আপনার ইমেইল এর পারফরম্যান্স হিসাব রে-টার্গেটিং করতে পারবেন। 

ইমেইল মার্কেটিং থেকে আয়

অনলাইনের যুগে ইমেইল মার্কেটিং করে আয় করার সহজ অনেক পদ্ধতি আছে। তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় কিছু মাধ্যম রয়েছে। এগুলোর মধ্যে একটি হল ইমেইল মার্কেটিং করে আয় করা। এখন ২০২২ সাল মানে ডিজিটাল যুগ। ২০২২ সালে এই যুগে সবকিছুই ডিজিটাল এবং ইনকামের ক্ষেত্রেও এর ব্যাতিক্রম নয়। পৃথিবীতে ইনকামের ক্ষেত্রে সর্বোচ্চ ইনকাম হচ্ছে অনলাইন মার্কেটিং বা ডিজিটাল মার্কেটিং করে আয়। 

ইমেইল মার্কেটিং থেকে আয় করার পদ্ধতি গুলোর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য পদ্ধতি গুলো হলো।

এইচটিএমএল টেম্পলেট তৈরি 

এইচটিএমএল ও সিএসএস দিয়ে ইমেইল টেমপ্লেট তৈরি। 

প্রিএসডি থেকে এইচটিএমএল এই কনভার্ট করে ইমেইল টেমপ্লেট তৈরি এবং ইমেইল কন্টেন্ট লিখে বিভিন্ন মার্কেটপ্লেসে তা বিক্রি করা।

ইমেইল মার্কেটিং দ্বারা আপনি অন্যভাবেও আয় করতে পারবেন। যেমনঃ-

অ্যাফিলিয়েট প্রোগ্রাম

ই-কমার্স প্রোডাক্ট

ভিডিও বা ই-বুক সার্ভিস অফার

প্রশিক্ষণ গাইড

অনলাইন কোর্স

ইমেইল লিস্ট তৈরি করে আয়। 

তবে আপনাকে ইমেইল মার্কেটিং প্রফেশনাল ভাবে করতে হলে আপনি যেকোনো ইন্সটিটিউট বা ইউটিউব থেকে এই বিষয়ে দক্ষতা অর্জন করে নিতে হবে।

ইমেইল লিস্ট করে আয়

ইমেইল লিস্ট তৈরি করে আয় করার জন্য আপনার ওয়েবসাইট থাকলে ভালো হবে। তবে আপনার ওয়েবসাইট না থাকলেও কোনো সমস্যা নাই। আপনি দুইভাবেই ইমেইল লিস্ট তৈরি করেই আয় করতে পারবেন। 

ওয়েবসাইটে যা থাকতে হবে 

ওয়েবসাইট এই পপআপ ফর্ম থাকতে হবে। 

আপনি wordpress ব্যবহারের ক্ষেত্রে light box pop-up-plugin ব্যবহার করতে পারেন। 

ওয়েবসাইট এই সাবস্ক্রাইব ফর্ম থাকতে হবে। এজন্য mail chimp ব্যবহার করতে পারেন। 

ওয়েবসাইট না থাকলে আপনি যা করবেন

আপনার যদি ওয়েবসাইট না থাকে তাহলে আপনি সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্লাটফর্ম এই বিভিন্ন পোস্ট, কমেন্টস, ফোরাম পোস্ট করে এবং আবার আপনি বিভিন্ন ল্যান্ডিং পেইজের মাধ্যমে অ্যাফিলিয়েট প্রচারের সময় ইমেইল সাবমিট ফর্ম রাখতে হবে। ল্যান্ডিং পেইজ এর ক্ষেত্রে Dreamweaver ব্যবহার করা যেতে পারে। ইমেইল মার্কেটংয়ে যত সময় যাবে আপনার ইমেইল লিস্ট তত বড় হতে থাকবে। তখন আপনি ইমেইল গুলো দিয়ে অ্যাফিলিয়েট মার্কেটিং করতে পারবেন। 

ইমেইল মার্কেটিং এই অ্যাফিলিয়েট এর মাধ্যমে আয়

ইমেইল মার্কেটিং এর মাধ্যমে অ্যাফিলিয়ে মার্কেটিং শুরু করার আগে আপনাকে ঠিক করে নিতে হবে আপনি কোন কোন বিষয়ের উপর ইমেইল সেন্ড করবেন। সেই অনুযায়ী আপনাকে কয়েকটি বিষয়ের উপর নজর রাখতে হবে 

নতুন পণ্য ব্যবসায় যদি যুক্ত হয় তাহলে আপনি ইমেইলের মাধ্যমে গ্রাহকদের জানানো। 

ব্যবসায় কোন সেবা আপডেট হলে তা নিয়মিত ইমেইল মার্কেটিং এর মাধ্যমে গ্রাহকদের জানিয়ে দিতে হবে।

ইভেন্ট ম্যানেজম্যান্ট বিশেষ কোনো দিন উপলক্ষে কোনো অফার বা ছাড়া থাকলে তা গ্রাহকদের ইমেইলের মাধ্যমে জানিয়ে দিতে হবে।

আপনি যদি কোনো মার্কেটারের সাথে যুক্ত হয়ে কোনো সেবা চালু করেন তা ইমেলের মাধ্যমে তাদেরকে জানাতে হবে।

কনফার্মেশন হলো গ্রাহক কোনো বিষয়ে জানতে চাইলে বা কোনো অফারে অংশ নিতে চাইলে তা কনফার্মেশন মেসেজ এর মাধ্যমে গ্রাহককে ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে জানিয়ে ‍দিতে হবে। 

বাতিল কোট ক্রেতা কোনো পণ্য কিনতে আগ্রহী ছিল কিন্তু কোনো কারণে তা সম্পূর্ণ করেনি তাহলে তাদের ইমেইলের মাধ্যমে জানাতে হবে মানে মনে করিয়ে দিতে হবে।

আপনি যদি পণ্যের ভিডিও বা টিউটোরিয়াল লিখলে তা ইমেইল মার্কেটিং এর মাধ্যমে জানিয়ে দিতে হবে।

ইমেইল মার্কেটিং করার নিয়ম 

ইমেইল মার্কেটিং করার জন্য আপনি দুই ধরণের টুল ব্যবহার করতে পারবেন। এগুলো হলো ফ্রি এবং পেইড টুল। আপনাকে টুলস এর কথা বলা হচ্ছে তার কারণ আপনি জিমেইল, ইয়াহু, বা আউটলুক থেকে একসাথে হাজার হাজার এড্রেসের মেইল পাঠাতে পারবেন। আপনি যদি একসাথে এতগুলো মেইল পাঠাবেন আপনার মেইল একাউন্ট স্প্যাম হিসেবে ধরে নিবে এবং আপনার একাউন্ট ব্লগ করে দিবে। 

আপনি তার জন্য ব্যবহার করতে পারেন ইমেইল মার্কেটিং টুলস। যা আপনি গুগলে সার্চ করলে অনেক জনপ্রিয় টুলস পেয়ে যাবেন। তবে সবচেয়ে বেশি এই জনপ্রিয় টুলস ব্যবহার করা হয়। 

Mailchimp

Mailer lite

HubSpot Email Marketing 

Sender

Sendinblue

Omni send

Send pulse

Benchmark Email 

Sandy

Get Response

Multinomial

Cakemail

Mail Genius

Convert kit

Reach mail

Pinpointed

SendinBlue

Easy Sandy

Lead Feeder

ফ্রি ইমেইল মার্কেটিং কিভাবে করবেন

ইমেইল মার্কেটিং এর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বিষয় হলো ইমেইল লিস্ট, আপনি যাদের কাছে ইমেইল পাঠাবেন তাদের ইমেইল আইডি প্রথমে এক এক করে জমা করে লিস্ট করতে হবে আর এটাই হলো ইমেইল লিস্ট বা মেইলিং লিস্ট। ইমেইল লিস্ট কি হতে পারে তা তো আমরা জানতে পারলাম। সঠিক নিয়মে ফ্রিতে আপনি কিভাবে ইমেইল মার্কেটিং করবেন তা এখন আমরা জানবো।

আপনার যদি একটা ব্লগ বা ওয়েবসাইট থাকে তাহলে তাতে Blog Subscribtion অপশনের মাধ্যমে বা Newsletter অপশনের মাধ্যমে লোকদের আপনার ইমেইল লিস্ট যুক্ত হওয়ার জন্য বলতে পারবেন। আপনার নিজের ব্লগ বা ওয়েবসাইট দ্বারা তাহলে আপনি এক এক করে ইমেইল লিস্ট বা contact ফ্রিতে জমা করতে পারবেন। 

তখন আপনার ওয়েবসাইটে আসা ভিজিটর বা ট্রাফিকদের নাম বা ইমেইল আইডি দিয়ে আপনার ইমেইল লিস্ট দিয়ে যোগ হবে। এরপর থেকে তারা আপনার সব রকমের ব্লগ আর্টিকেল এবং ব্লগ পোস্ট ইমেইলের মাধ্যমে পেয়ে যাবেন। 

এছাড়াও আপনি যে ইমেইল তাদের পাঠাতে চান সেগুলি তাদের পাঠাতে পারবেন। এভাবেই আপনি ফ্রিতে অনেক মানুষের  ইমেইল আইডি পেয়ে যাবেন এবং যখনি চাইবেন তাদের কাছে নিজের পণ্য, সার্ভিস, আর্টিকেল বা ভিডিওর মাধ্যমে তাদের কাছে ফ্রিতেই ইমেইল মার্কেটিং করতে পারবেন।

আপনি পেইড ইমেইল মার্কেটিং কিভাবে করবেন?

পেইড ইমেইল মার্কেটিং হলো ইমেইলের মাধ্যমে মার্কেটিং করতে গেলে যখন আপনাকে টাকা খরচ করতে হবে তাহলো পেইড ইমেইল মার্কেটিং ।

তারপরে উপরে  ইমেইল মার্কেটিং করার নিয়ম এবং টুলস অনুযায়ী আপনার পণ্য বা সার্ভিস এর প্রচার করতে পারবেন হাজার হাজার মানুষের কাছে।

উপরের টুলস গুলোর মধ্যে বেশির ভাগ টুলসেই পেইড টুলস। এগুলো ব্যবহার করার মাধ্যমে আপনি আপনার ইমেইল মার্কেটিং আরো এফেক্টিভলি করতে পারবেন।

আপনি যদি সঠিক টুলস ব্যবহার করে সঠিক নিয়ম অনুযায়ী ইমেইল মার্কেটিং করতে পারেন তাহলে আপনার ব্যবসার জন্য ইমেইল মার্কেটিং থেকে বেটার কিছুই হবে না ।

আমরা ইতিমধ্যে জানতে পারলাম ইমেইল কি? ইমেইল কিভাবে করবো ? আমাদের ইমেইল মার্কেটিং করে কি লাভ হবে। এগুলোর ব্যপারে হয়তো আপনারা এখন ভালো করে বুঝে গেছেন।

ইমেইল মার্কেটিং টুলগুলি ব্যবহার করে, নিজের ইমেইল লিস্টে থাকা সাবস্ক্রাইবার বা ইমেইল Contacts গুলিকে ইমেইল পাঠিয়ে নিজের পণ্য, ব্লগ, অফার, বা ব্যবসায় এর প্রচার করা বা মার্কেটিং করা।

ইমেইল মার্কেটিং এর অসুবিধা

কঠিন প্রতিযোগিতা মানে হলো শত শত ইমেইলের ভীরে দাঁড়িয়ে থাকা বেশ চ্যালেঞ্জিং হতে পারে। আপনার ইমেইল গুলো আকর্ষণ করা ও ওপেন করা নিশ্চিত করতে আপনাকে সৃজনশীল হতে পারে।

ইমেইল মার্কেটিং সফল করার জন্য আপনার অবশ্যই ইতিমধ্যে একটি ইমেইল তালিকা থাকতে হবে। যদি আপনি কিনতে যান তাহলে আপনি সঠিক ক্লায়েন্ট মেইল এড্রেস পাবেন না । আপনি পোশাক নিয়ে মার্কেটিং করেছেন, অথচ আপনার মেইল লিস্টের বেশিরভাগ এড্রেসই ইলেক্ট্রিক পণ্য কিনতে আগ্রহী কাস্টমারের । তাহলে কি আপনি আশানুরূপ ফল পাবেন।

বাণিজ্যিক উদ্দেশ্যে ইমেইল ব্যবহার করার জন্য রয়েছে CAN_SPAM, GDPR  এবং CCPA . যদিও সবগুলো বাংলাদেশের জন্য প্রয়োজন নয় তবে, ইন্টারন্যাশনাল মার্কেটিং করার জন্য অবশ্যই মেনে চলতে হবে। এই সমস্ত নিয়মের কারণে আপনি অনাচিত ইমেইল পাঠাতে পারবেন না।

কিছু গ্রাহকের ইমেইল লিস্ট বা তালিকায় সাবস্ক্রাইব করার পরেও আপনার পাঠানো মেইলগুলোকে স্প্যাম হিসাবে রিপোর্ট করে। এখানে আপনার খ্যাতিতে আঘাত আনে।

রিসিভারের ইনবক্সে আপনার ইমেইল পৌঁছানোর কোনো নিশ্চয়তা নেই। কার্যকর ইমেইল মার্কেটিং চালানোর জন্য,  আপনাকে অবশ্যই ডেলিভারি এবং ডেলিভারি বিলিটি বিষয়গুলো পর্যবেক্ষণ করতে হবে।

আপনার সেরা ইমেইল মার্কেটিং এর কৌশল 

সফল ইমেইল মার্কেটিং সম্পন্ন করতে ক্যাম্পেইন ডিজাইন করার সময় বেশ কৌশলী হতে হবে। নিচে ইমেইল মার্কেটিং করার সেরা কিছু কৌশল তুলে ধরছি।

সঠিক তালিকা তৈরির কৌশল গুলি ব্যবহার করুন

কারণ Email marketing সাবস্ক্রাইবার তালিকার কোয়ালিটির উপর অনেক বেশি নির্ভরশীল। আমি উদাহরণসরূপ বলতে পারি একটি ব্লগ সাবস্ক্রাইবার লিস্ট থেকে মেইল সংগ্রহ করে নতুন কোনো ব্লগের জন্য সফল হলেও ই-কমার্স শপের জন্য অবশ্যই ফ্লপ করবে।

ইমেইল তালিকা আপডেট করুন 

আরেকটি গুরুত্বপূর্ণ ইমেইল মার্কেটিং স্ট্র্যাটেজি হলো প্রতিনিয়ত মেইল লিস্ট আপডেট করা। আপনি নিস্ক্রয় সাবস্ক্রাইবার ও মেইল এড্রেসকে বাদ দিয়ে আপনার প্রেরক রেপুটেশান বৃদ্ধি করতে পারেন।

সাবস্ক্রাইবারদের আপডেট বার্তা প্রেরণ করুণ

আপনার সাবস্ক্রাইবারদের সাথে সম্পর্ক রাখতে আপনার ব্লগ সম্পর্কে তাদের প্রতিনিয়ত আপডেট জানান। আপনার ব্লগে নতুন কি আর্টিকেল আপনি লিখেছেন এবং পাবলিশ করেছেন সেই সম্পর্কে আপনি ইমেইলের মাধ্যমে আপডেট রাখবেন। রেগুলার আপডেট দেওয়ার কারণে তাদের কাছে আপনার ব্লগের পরিচিতি বাড়বে। 

নির্দিষ্ট বস্তুর উপর ফোকাস করুন 

আপনি নির্দিষ্ট বিষয়কে ফোকাস করে ক্যাম্পেইন ডিজাইন করুন। আপনি ইমেইল মার্কেটিং দিয়ে এক ঢিলে দুই পাখি মারারমতো কিছু করার চিন্তা করতে যাবেন না। নয়তো আপনার গ্রাহক বসফিউজ হয়ে যাবে, যা কনভার্সন রেট কমে যাওয়ার কারণ হয়ে উঠতে পারে। 

আপনি ক্যাম্পেইন রেজাল্ট ট্যাক করুণ

ইমেইল মার্কেটিং ক্যাম্পেইন কাস্টমারদের পাঠানো সাধারণ অন্য আট দশটি মেইলের চেয়ে আলাদা। এটা নিয়ে পরবর্তীতে কাজ করার জন্য আপনাকে অবশ্যই মেইল রিসিভার এক্টিভিটি ট্র্যাক করতে হবে যা পরবর্তী ক্যাম্পেইন কনভার্সন রেট বাড়াতে সাহায্য করবে।

পরিশেষে বলতে পারি 

আপনি যদি ইমেইল মার্কেটিং এর দুনিয়ায় আসতে চান তবে টেকইনফোআইটি বাংলা. কম এর পক্ষ থেকে অনেক শুভকামনা। আশাকরি আমাদের ইমেইল মার্কেটিং টিউটোরিয়াল আপনাদের অনেক ভালো লেগেছে। আজকের আর্টিকেলে আমার যদি কোনো ভুল হয়ে থাকে তাহলে কমেন্টের মাধ্যমে আমাকে জানাবেন। আপনারা আমার আর্টিকেলটি অবশ্যই শেয়ার করবেন। ধন্যবাদ 



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url