কিভাবে ব্লগার প্রফেশনালভাবে সেটিংস এবং কাস্টমাইজ করবেন।

আপনার একটি ব্লগসাইট ডেভলপ করা, কাস্টমাইজ করা কিন্তু ব্লগে একটি যদি ভুল সেটিংস হয় তাহলে আপনার ব্লগে শত শত ইরোর আসবে। নতুন ব্লগাররা সারাদিন খেটে ব্লগে আর্টিকেল তৈরি পর যখন সার্চ কনসোলে সাবমিট করার সময় তখন এরো শো করে তখন অনেক খারাপ লাগে। আপনার ব্লগে যদি কোনো এরো না চান তাহলে ব্লগের সেটিংস সঠিকভাবে কাস্টমাইজ করবেন।


আপনার নতুন ব্লগ বা ওয়েবসাইট গুগল সার্চ ইঞ্জিনে ইনডেক্স করার জন্য ব্লগার সেটিংস এর সব কাজ ‍সঠিকভাবে সম্পাদন করে Google search console এই আপনার সাইট যুক্ত করতে হবে। আজকের পোস্টের ব্লগের সকল সেটিংস এর সম্পর্কে আলোচনা করব এবং ব্লগের On page SEO করার কৌশল সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

পেইজ সূচিপত্রঃ-

Blogger Settting /  কাস্টমাইজ

প্রথমে আপনার ব্লগে লগইন করবেন । তারপর আপনি সেটিংস অপশনে ক্লিক করবেন। নিচের স্ক্রীনশর্টে যেমন আপনি দেখতেছেন।


টাইটেল / Tittle

ব্লগার সেটিংস এর প্রথম অপশনটিই হলো টাইটেল। আপনার ব্লগ বা ওয়েবসাইট যে নিশ দিয়ে বানিয়েছেন সেই বিষয় সম্পর্কে একটি টাইটেল যুক্ত করতে হবে। এটি অনেকটা স্লোগান এর মতে । আপনি হয়ত সহজে বুঝতে চান সেটি হলো আপনার ব্লগ টাইটেল। আমার ব্লগ টাইটেল হলো টেকইনফোআইটি বাংলা এই রকম আপনার টাইটেলের নাম হবে । নিচে স্ক্রীণশর্টে দেওয়া হল ।


ডেস্ক্রিপশন

আপনার ব্লগ বা ওয়েবসাইট যে বিষয়ের উপর বানিয়েছেন সে বিষয়ে কয়েকটি বাক্য আপনাকে লিখতে হবে। আপনার ব্লগ বা ওয়েবসাইটে কি বিষয়ের উপর সেবা প্রদান করেন সেই সম্পর্কে আপনাকে জানতে হবে। আপনার ব্লগ বা ওয়েবসাইটের টাইটেল দেখে মানুষ বুঝতে পারবে। কিন্তু গুগলের অ্যালগরিদম আর কম্পিউটারকে পুরোপুরি বুঝতে হবে। আপনার ব্লগে কি পাওয়া যায় এবং কি নিয়ে লিখা হয় । আপনার ব্লগ সাইটের বর্ণনা ৫০০ ক্যারেক্টারের মধ্যে লিখবেন। আপনি চাইলে কিওয়ার্ড দিয়েও লিখতে পারেন ঠিক আমার মতে।


ব্লগ ভাষা ( Blog language )

আপনাকে এখানে ব্লগ ল্যাঙ্গুয়েজ সিলেক্ট করতে হবে। আপনি যদি ইংরেজিতে ব্লগিং করেন তাহলে ভাষা হবে "English" আপনি যদি বাংলাতে ব্লগিং করতে চান তাহলে "Bangla" করে নিবেন। ব্লগে ভাষা সিলেক্ট করা একটি গুরুত্বপূর্ণ বিষয় ।


অ্যাডাল্ট কন্টেন্ট /  Adult Content

ব্লগার সেটিংস এই অ্যাডাল্ট কন্টেন্ট খুবই গুরুত্বপূর্ণ বিষয়। অ্যাডাল্ট কন্টেন্ট মূলত আপনার ব্লগ বা ওয়েবসাইট শিশুদের জন্য উপযোগী কিনা সেটা নির্দেশ করে। আর যদি আপনি ব্লগ থেকে গুগল এডসেন্স নেওয়া ইচ্ছা থাকে তাহলে অ্যাডাল্ট কন্টেন্ট কখনো অন করবেন না। যদি অ্যাডাল্ট কন্টেন্ট অন থাকে তাহলে আপনি সাইটে প্রবেশের সময় আপনাকে একটি সতর্কবার্তা দিবে, আপনাকে বলবে ১৮+ আর্টিকেল আছে। আপনি কি প্রবেশ করবেন নাকি আপনি চলে যাবেন। তাহলে আপনি ১৮+ হলে অ্যাডাল্ট কন্টেন্ট অপশান অন করবেন না।


Google Analytics property ID

গুগল অ্যানালাইটিস এর অপশনটি গুগল এডসেন্স এর জন্য খুব বেশি গুরুত্বপূর্ণ না। তবে এটি আপনার জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। আপনার ওয়েবসাইটের পরিসংখ্যান দেখা জন্য Google Analytics সাথে সংযুক্ত থাকতে হয়। আপনার ওয়েবসাইটে কত মানুষ ভিজিট করছে এবং কোন কোন দেশ থেকে আসছে সব দেখা যায়। 

আরো পড়ুনঃ- ইনস্টাগ্রাম কি? ইনস্টাগ্রামের টিপস। প্রফেশনাল ইনস্টাগ্রাম খোলার নিয়ম 

আপনার ব্লগ সাইটটি কোন ডিভাইস দিয়ে দেখতেছে মোবাইল,  ট্যাবলেট না ডেক্সটপ তার সম্পূর্ণ পরিসংখ্যান জানতে পারবে। এছাড়াও google Analytics এর মাধ্যমে আপনার ওয়েবসাইটের বাউন্স রেট থেকে শুরু করে সেকশন পযর্ন্ত জানতে পারবেন এবং তা দেখতে পারবেন। তাই আপনার ব্লগ সাইটটি Google Analytics সাথে এন্ড করতে হবে।

ফেভিকন / Favicon

ফেভিকন আপনার ব্লগ সাইটের জন্য স্পেশাল পরিচিতির জন্য আইকন বা লোগো। যেকোনো ব্লগ বা ওয়েবসাইটকে একটি প্রফেশনাল লুক এর জন্য ফেভিকন খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই আপনাকে গুগল এডসেন্সের আবেদন করার আগে বা পরে আপনার ব্লগ সাইটের জন্য প্রফেশনাল লোগো তৈরি করে ফেভিকন হিসেবে ব্যবহার করা শ্রেয়। আপনি এই ফেভিকন বা লোগো ফটোশপ বা অন্য যেকোনো  সফটওয়্যার এই তৈরি করতে পারবেন। তবে ফটোশপে তৈরি করলে অনেক বেশি সুন্দর হবে। 

আরো পড়ুনঃ- টুইটার থেকে আয় | প্রফেশনাল কম্পিউটার  দিয়ে টুইটার একাউন্ট খোলার নিয়ম 

আবার ফেভিকন তৈরি জন্য অনলাইনে অনেক ফ্রি টুলস আছে। আপনি ফ্রি ফেভিকন Generator Tools লিখে সার্চ করলে অনেক ওয়েবসাইট আসবে। আপনি প্রথমটিতে ক্লিক করে তার ভিতরে চলে যাবেন। আপনি লোগোটি সিলেক্ট করে ৩২ বা ৩২ অপশান ক্লিক করে ফেভিকনটি ডাউনলোড করবেন।

এবার আপনি ফেভিকন ফাইলটি আপলোড করে তারপর সেভ করবেন।


Privacy / পলিসি 

আপনার ব্লগে privacy অপশানে visible to search engine অন করা থাকবে। যদি visible to search engine অফ করা থাকে তাহলে আপনার ব্লগসাইট কখনো গুগল সার্চ ইঞ্জিনে প্রর্দশিত হবে না। আপনি ভুল করেও এই সেটিংস অফ করবেন না।


Publishing 


Blog Address 

আপনি এখানে সাবডোমেইন যুক্ত করতে পারবেন এবং যুক্ত রয়েছে। যা গুগল ফ্রিতে আপনাকে দিয়ে থাকে। আপনার ব্লগে সাবডোমেইন হচ্ছে আপনার মূল ডোমেইনের সাথে অতিরিক্ত. Blogspot. Com এক্সটেনশনটি যুক্ত রয়েছে এটি হচ্ছে আপনার ব্লগের সাবডোমেইন। সাবডোমেইন সম্পূর্ণ ফ্রি। আপনি আপনার ব্লগের জন্য সাবডোমেইনের মাধ্যমে আপনি গুগল থেকে অ্যাপ্রুভাল নিতে পারবেন।

Customer domain / কাস্টমডোমেইন

আপনি যদি আপনার ব্লগ সাইটকে একটি প্রফেশনাল লুক দেওয়ার জন্য টপ লেভেলের ডোমেইন অর্থাৎ techinfoitbangla.Com যুক্ত করতে চান। তাহলে আপনি যে কোনো কোম্পানি থেকে আপনি ডোমেইন ক্রয় করে আপনার ব্লগ বা ওয়েবসাইটে যুক্ত করতে পারবেন। 

HTTPS

আপনার ওয়েবসাইটের জন্য গুগল বিনামূল্যে SSL Certificate সেবা প্রদান করে থাকে। আপনি হয়ত জানেন স্বাভাবিকভাবে যে কোনো ডোমেইন HTTPS এর আন্ডারে থাকে যে কানেকশনটি সিকিউর নয়। আপনি আপনার ব্লগারে HTTPS redirect অপশনটি অন করার মাধ্যমে অটোমেটিক ভাবে HTTPS সিকিউরিটি পেয়ে যাবেন। যদি এই অপশানটি অফ থাকে তাহলে অন করে নিবেন। নিচের ছবিতে দেওয়া হল।


Formatting 

আপনার ব্লগ যদি বাংলায় লিখে থাকেন তাহলে আপনার Time zone বাংলাদেশের time zone সিলেক্ট করে নিবেন। আর যদি আপনার ব্লগ ইংরেজিতে লিখে থাকেন তাহলে এই অপশান পরিবর্তন করা লাগবে না। আপনি যদি আপনার ব্লগকে যে দেশ থেকে অপারেট করেন তাহলে সে দেশের Time zone দেওয়া উত্তম। 


Meta tags



Enable Search description 

ব্লগার সেটিংস এর এই সেকশনটি খুবই গুরুত্বপূর্ণ। আপনি Enable Search description অন করে দিলে আপনি প্রতিটি পেইজ এবং আর্টিকেল লিখার সময় সার্চ ডেস্ক্রিপশন দিতে পারবেন। গুগলে কেউ ঐ বিষয়ে সার্চ করলে গুগলের অ্যালগরিদম হেডলাইনের সাথে আপনার দেওয়া ডেস্ক্রিপশন দেখাবে। অন পেইজ SEO জন্য সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর জন্য সেটিংসটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই আপনার ব্লগারে Enable search description অপশানটি অন করে দিবেন। উপরের স্ক্রীণশর্টের মতে করে অন করে দিবেন।

Search description 

আপনার ব্লগসাইটটি যে বিষয়ের উপর ভিত্তি করে তৈরি করেছেন বা যে নিশ দিয়ে আপনার ব্লগসাইট প্রচার করতেছেন তার মূল ফোকার্স   কিওয়ার্ড গুলো এখানে যুক্ত করুণ। আপনার ব্লগটি কেউ সার্চ করলে, তখন গুগল ভিজিটরসকে আপনার সাইট সম্পর্কে জানানোর জন্য ১৫০ ক্যারেক্টারের বা মূল কিওয়ার্ড দিয়ে আপনার ব্লগের পরিচয় দিবে।

আরো পড়ুনঃ- নতুন করে ইউটিউব চ্যানেল খোলার নিয়ম। প্রফেশনাল ইউটিউব চ্যানেল খোলার নিয়ম 

আপনার ব্লগসাইটে ভিজিটর আসবে কিনা, অনেকাংশে আপনার লেখার বিবরণের উপর নির্ভর করে। তাই আপনি সুন্দর করে আপনার ব্লগে পরিচয় দিবেন । আপনি পরিচয়টি কোনো স্থান থেকে কপি করবেন না । আপনার ব্লগে আপনি যেধরণে সার্ভিস সেবা দিবেন সে সম্পর্কে মূল কিওয়ার্ড দিয়ে লিখবেন।

এমন কোনো বিষয় লিখবেন না , যার ফলে ভিজিটরস আপনার সাইটে না থেকে চলে যায় । এতে করে আপনার ব্লগে বাউন্স রেট বেড়ে যায় । এক্ষেত্রে আপনার ব্লগের Rank কমে যাবে । Rank কমে যাওয়া মানি গুগল থেকে আপনার ভিজিটর কমে যাবে । সার্চ ডেস্ক্রিপশানে আপনি আপনার ব্লগের ডেস্ক্রিপশান থেকে কপি করে দিতে পারবেন।

Errors and Redirects


Custom 404

আপনার ব্লগের কোনো পেইজ ভিজিট করতে গিয়ে যদি না পায় , তবে ভিজিটর কি করবে? তাহলে অবশ্যই আপনার ব্লগ থেকে ফেরৎ যাবে। যদি আপনি ভিজিটরসকে বিকল্প লিংক দেখান অর্থাৎ ওই পেইজে না গিয়ে আপনি আবার হোম পেইজে আসুন তাহলে আপনার ব্লগ থেকে ৫০% ভিজিটরস হলেও আপনি আপনার সাইটে নিয়ে আসতে পারবেন। আপনি ওই অপশানটি চালু করতে চাইলে নিচের কোড গুলো কপি করে এই অপশানে পেস্ট করুন তারপর সেভ করুন। নিচের স্ক্রীনশর্টে দেওয়া আছে। 

Sorry, the page you were looking for in this blog does not exist. You will be redirected to homepage shortly.


<script type = "text/javascript">

//Blogger 404 Redirect v1.0 (makingdifferent.com)

BSPNF_redirect = setTimeout(function() {

location.pathname= "https://www.itsomoy.co//"

}, 5000);

</script>


Custom Redirects 

আপনি আপনার ব্লগের একটা পেইজ আপনি ডিলেট করে দিলেন। কিন্তুু আপনি জানেন গুগলে এই সেটা আছে। তাহলে ভিজিটরস সার্চ করলে এখন সাজেস্ট করবে যে হোম পেইজে আসুন। 

Crawlers and Indexing 301

আপনার ব্লগের সবচেয়ে গুরুত্বপূর্ণ সেটিংস Crawlers and Indexing। এখানে কোন প্রকার ভুল হলে আপনার ব্লগ গুগলে ইনডেক্স হবে না।


 Enable Custom robots.txt302

প্রথমে Enable Custom robots.txt অপশানটি আপনি Enable করুন।


Custom robots.txt303

Enable Custom robots.txt নিচে Custom robots.txt অপশানটি Enable হয়েছে, আপনি এখানে ক্লিক করলে একটি বক্স ওপেন হবে। এই বক্সে আপনার ব্লগে XML Sitemap code সাবমিট করতে হবে।  XML Sitemap তৈরি করতে নিচের নির্দেশিকা গুলো যথাযথ ভাবে অনুসরণ করুণ। নিচের স্ক্রীশর্টে দেওয়া হলো। 


নিচের কোডগুলো কপি করে এখানে পেস্ট করবেন। আপনি শুধু যেখানে আমার ওয়েবসাইটের নাম আছে সেখানে আপনার ওয়েবসাইটের নাম দিবেন। আর কিছু পরিবর্তন করতে হবে না। তারপর আপনার XML Sitemap  তৈরি হয়ে যাবে। 

User-agent: *

Allow: /ads.txt

Allow: /

Sitemap: https://www.techinfoitbangla.com/sitemap.xml

Sitemap: https://www.techinfoitbangla.com/sitemap-pages.xml


ব্লগারের Custom robots.txt তে কোডগুলো আপলোড করে আপনি Save বাটনে ক্লিক করবেন। 

Enable Custom robots header tags304

উপরের সব অপশান সঠিক ভাবে পূরণ করার পর Enable custom robots header tags অপশানটি Enable করবেন।


Home Page Tags305

এরপর খুবই সতর্কতার সাথে আপনাকে Home Page tags অপশানটি মার্ক করতে হবে। নিচের ছবিতে যেভাবে মার্ক করা আছে ঠিক সেভাবে মার্ক করবেন। নিচের স্ক্রীনশর্টে দেওয়া আছে


Home page tags এর ক্ষেত্রে All এবং noodp মার্ক করবেন।

Archive and search page tags 306

Archive and search page tags এর ক্ষেত্রে noindex এবং noodp মার্ক করবেন। উপরের স্ক্রীনশর্টে দেওয়া আছে। 


Post and page tags 307

Post and page tags এর ক্ষেত্রে All এবং noodp মার্ক করবেন।



গুগল সার্চ কনসোল 308

একটি ব্লগের সাথে সবসময় জড়িয়ে থাকে গুগল সার্চ কনসোল। এখানে আপনি জানতে পারবেন আপনার ওয়েবসাইটে প্রতিদিন কতজন ভিজিটর আসে আপনার ওয়েবসাইটে কতক্ষণ থাকে সব জানতে পারবেন। গুগল সার্চ একাউন্ট খুলে নিতে হবে। এই বিষয়ে আমি আলাদা আর্টিকেল প্রকাশ করব।

Monetization 309

যারা নতুন ব্লগার তৈরি করেছেন এই অপশানটি তাদের জন্য নয়। আপনি যখন AdSense  Approval পেয়ে যাবেন তখন আপনি monetization অপশানটিতে আপনার AdSense এর Publisher id টি যুক্ত করুন। যদি না করেন তাহলে আপনার ব্লগে আর্নিং এই সমস্যা দেখা দিতে পারে।

monetization এর Enable custom ads.txt অপশানটি Enable করুন। তারপর নিচে দেখবেন Enable Custom ads.txt অপশানটিতে ক্লিক করলে একটি খালি বক্স ওপেন হবে আপনার google AdSense এর Publisher id পেস্ট করে সেভ বাটনে ক্লিক করবেন। পরে আপনাদের জন্য কিভাবে Google Absence Account খুলবেন এবং কিভাবে আপনারা monetization Approval করবেন এবং Publisher id কিভাবে পেস্ট করবেন সেই বিষয়ে আপনাদের জন্য আর্টিকেল আমার ব্লগে দিবো।

আমার কথা

উপরের কার্যক্রমগুলো সঠিকভাবে সম্পাদন করা হয়ে গেলে আপনার ব্লগারের অন পেইজ এসইও এর সকল কাজ যথাযথ ভাবে সম্পাদন করা হয়ে গেছে। এরপর আপনি Google search console এই আপনার ব্লগ সাইটটি যুক্ত করবেন। Google search console কিভাবে যুক্ত করবেন তা আপনাদের পরে জানাবো। এই বিষয় নিয়ে আপনাদের জন্য আর্টিকেল লিখবো। যদি আমার ভুল হয় তাহলে আপনারা কমেন্ট করে জানাবেন ধন্যবাদ। 



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url