ইনস্টাগ্রাম কি? ইনস্টাগ্রামের টিপস। প্রফেশনাল ইনস্টাগ্রাম খোলার নিয়ম

বর্তমানে সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া হচ্ছে ফেসবুক। তারপর ফেসবুকের মতো আরেকটা জনপ্রিয় মিডিয়া হচ্ছে ইনস্টাগ্রাম। এই ইনস্টাগ্রাম মিডিয়া ও ফেসবুক কোম্পানির আওতাধীন রয়েছে। আপনারা অনেকে ইনস্টাগ্রামের নাম শুনেছেন ফেসবুকের মাধ্যমে। এই জনপ্রিয় সোশ্যাল মিডিয়া আবিষ্কার করেছিলেন ক্যাবিন সিস্ট্রম এবং মাইক ক্রিগার। বর্তমান বিশ্বে ইনস্টাগ্রাম ইউজারের সংখ্যা প্রায় ১.০৭৪ বিলিয়ন। দিন দিন ইনস্টাগ্রাম এর জনপ্রিয় বৃদ্ধি পাচ্ছে। আমাদের বাংলাদেশও এর চাহিদা অনেক বেশি। এখানে আপনি ফেসবুকের মতো বন্ধু বানিয়ে তাদের সাথে ছবি, ভিডিও, টেক্সট শেয়ার করতে পারবেন। এই ইনস্টাগ্রাম ওয়েবসাইটে লোকেরা এক থেকে দুই বছর কষ্ট করে, তারপর মাসে মাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করছেন।


কিন্তুু ফেসবুক থেকে কিছুটা ভিন্ন আঙ্গিকের চমৎকার কিছু ফিচার রয়েছে ইনস্টাগ্রামে। যার ব্যবহার হয়তো অনেকেই করতে পারেন না আপনাদের জানানোর উদ্দেশ্যে আমরা আজকের আলোচনায় কিভাবে ইনস্টাগ্রাম একাউন্ট খুলতে হয় এবং তা ব্যবহার করতে হয় সে সম্পর্কে বিস্তারিত তথ্য উপস্থাপন করেছি। আশা করি কারো কোন প্রবলেম থাকলে আজকের পোস্টটি তা ক্লিয়ার করে দিবে। 

পেজ সূচিপত্রঃ-

ইনস্টাগ্রাম কি

আপনারা অনেকই ইনস্টাগ্রাম কি সে সম্পর্কে জানতে চেয়েছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে ইনস্টাগ্রাম একটি সামাজিক যোগাযোগ মাধ্যমে। ইনস্টাগ্রাম একটি ফ্রি, অনলাইন ফটো ও ভিডিও শেয়ারিং অ্যাপ্লিকেশন এবং সামাজিক নেটওয়ার্ক প্ল্যাটফর্ম। ইনস্টাগ্রাম এর বর্তমান মালিক হলো ফেসবুক। ২০১২ সালে ফেসবুক প্ল্যাটফর্মটিকে কিনে নিয়েছে। ২০১০ সালে ক্যাভিন সিস্টোম এবং মাইক ক্রিগার এর হাত ধরে ইনস্টাগ্রামের যাত্রা শুরু হলেও ২০১২ সালে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ ইনস্টাগ্রাম নিজের দায়িত্ব কিনে নেন। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হিসেবে একটিভ ব্যবহারকারীর সংখ্যা দিয়ে ইনস্টাগ্রাম একটি ভার্চুয়াল সামাজিক যোগাযোগ মাধ্যমে হিসেবে পরিণত হয়েছে। প্ল্যাটফর্মটি শব্দের পরিবর্তে ছবি এবং ভিডিও শেয়ারিং এর জন্য তৈরি করা হয়েছে। ইনস্টাগ্রাম এতোটাই জনপ্রিয়তা অর্জন করেছেন যে ইনস্টাগ্রামিং এখন একটি প্রচলিত শব্দ। 

ইনস্টাগ্রাম এর জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে ব্যাপকভাবে।

  • ২০১৭ সালে ইনস্টাগ্রাম এর ইউজার ছিলো মোট ৫৯৩.৭ মিলিয়ন 
  • ২০১৮ সালে ইনস্টাগ্রাম এর ইউজার ছিলো মোট ৭০৫.৫ মিলিয়ন 
  • ২০১৯ সালে ইনস্টাগ্রাম এর ইউজার ছিলো মোট ৭৬৬.৪ মিলিয়ন 
  • ২০২০ সালে ইনস্টাগ্রাম এর ইউজার ছিলো মোট ৮৫৪.৫ মিলিয়ন 
  • ২০২১ সালে ইনস্টাগ্রাম এর ইউজার ছিলো মোট ১.০৭৪ বিলিয়ন +

ইনস্টাগ্রাম মানে কি 

এমনিতে ইনস্টাগ্রাম একাউন্ট খোলা অনেক সহজ। তাই আপনারা খুব সহজে একটি ইনস্টাগ্রাম একাউন্ট খুলতে পারবেন। ইনস্টাগ্রাম হলো একটি ফ্রি ফটো এবং ভিডিও শেয়ার করা অ্যাপ্লিকেশন যা এন্ড্রয়েড, আইওএস এবং উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য তৈরি করা হয়েছে। 

আরো পড়ুনঃ- টুইটার কি?  মোবাইলে প্রফেশনাল টুইটার একাউন্ট খোলার নিয়ম 

আপনি আপনার পছন্দের ছবি বা শর্ট ভিডিও গুলো ইনস্টাগ্রামে আপলোড করতে পারবেন। আর যে সকল বন্ধু গুলো আপনাকে ফলো করেছে তারা এই ছবি এবং ভিডিও গুলো দেখতে পারে। 

ইনস্টাগ্রাম এর প্রধান ফিচারসমূহ 

আমরা আলোচনার শুরুতে আপনাদের জানিয়েছি যে ইনস্টাগ্রামে মেসেজিং ভিডিও অডিও কলিং এর কোন ফিচার ব্যবস্থা নেই। এজন্য ব্যবহারকারী ইনস্টাগ্রামের ফিচার সম্পর্কে জানতে আগ্রহ প্রকাশ করেছে। তাদের জন্য নিচে আলোচনা করা হল।

পোস্টঃ- একজন ইনস্টাগ্রাম ব্যবহারকারীর যেকোনো ধরনের ফটো ও ভিডিও তার প্রোফাইলে শেয়ার করতে পারবেন এবং এই শেয়ার করা পোস্ট ইনস্টাগ্রামের নিউজফিডে প্রদর্শিত হবে।

ভিডিওঃ- আপনি পোস্ট হিসেবে ৬০ সেকেন্ডের ডিউরেশনের ভিডিও পোস্ট করতে পারবেন। ভিডিও ৬০ সেকেন্ডের বেশি হলে তা আইজি টিভি (IGTV)  সেকশনে চলে যায়। 

IGTV:- ৬০ সেকেন্ডের বড় ভিডিও হলে তা সাধারণত আইজিটিভি ক্যাটাগরিতে চলে যায়। মূলত এটিকে ইনস্টাগ্রামের মধ্যে ছোট খাটো ইউটিউব বলা চলে। 

রিলসঃ- ইনস্টাগ্রামের শর্ট ভিডিও এর আলাদা সেকশনে এই রিলস। অনেকটা ইনস্টাগ্রামের টিকটক হওয়ার প্রচেষ্টা এই রিলস ফিচারটি।

লাইভ ভিডিওঃ- ইনস্টাগ্রাম অ্যাপ থেকে যেকেউ যেকোনো সময় লাইভ ভিডিও স্ট্রিম করতে পারে।

ফিল্টারঃ- আপনার ফোনে তোলা ছবি ইনস্টাগ্রাম অ্যাপ্লিকেশন অথবা ওয়েবসাইটে প্রকাশ করলে আপনি তা বিভিন্ন ধরনের ফিল্টার ব্যবহার করে আপনার ছবির সৌন্দর্য বৃদ্ধি করতে পারবেন। 

স্টোরিঃ- আপনি চাইলে ফেসবুকের মত ইনস্টাগ্রামে নিজের প্রতিদিনের স্টোরি প্রকাশ করতে পারবেন। যা সাধারণত ২৪ ঘন্টা বা একদিন স্থায়ী থাকে। 

ম্যাসেজঃ- আপনি আপনার ইনস্টাগ্রাম বন্ধুদের সাথে ম্যাসেজিং করতে পারবেন এবং তা আপনার ইনবক্সে জমা থাকবে।

ইনস্টাগ্রাম টিপস 

  • আপনি ভালো দেখতে ইন্টারেস্টিং ছবি পোস্ট করুণ। 
  • মাত্রারিতিক্ত ফিল্টার ব্যবহার এড়িয়ে চলুন।
  • আপনি প্রত্যেক পোস্টে হ্যাশট্যাগ ব্যবহার করুণ।, কিন্তুু অতিরিক্ত নয়।
  • সার্চ ফিচারকে কাজে লাগিয়ে আকষর্ণীয় কনটেন্ট খুঁজে বের করতে পারেন। 
  • ফলোয়ার ধরে রাখতে নিয়মিত পোস্ট করার চেষ্টা করুণ। 
  • আপনার পোস্টে কমেন্টের রিপ্লাই দিয়ে ফলোয়ারদের সাথে এনগেজড হতে পারেন।
  • স্টোরি ফিচার এর সঠিক ব্যবহার করুণ। 

ইনস্টাগ্রাম একাউন্ট খোলার নিয়ম 

আমি মোবাইলে ইনস্টাগ্রাম অ্যাপ ব্যবহার করে একাউন্ট খোলার নিয়ম দেখাচ্ছি। সেহেতু প্রথমে আপনাকে ইনস্টাগ্রাম অ্যাপ ডাউনলোড করতে হবে। 

তাই আপনি Google play store থেকে ফ্রিতে অ্যাপ ডাইনলোড করে ইনস্টল করে নিচের স্টেপ গুলো ফলো করুন।




ধাপঃ-১ প্রথমে আপনি নিজের মোবাইল থেকে ইনস্টাগ্রাম অ্যাপ ওপেন করুন এবং "Sign up" Email or Phone Number  অপশনে ক্লিক করুন। 

ধাপঃ-২ পরের ধাপে আপনাকে ফোন বা ইমেইল যেকোনো একটি অপশন দেওয়ার জন্য বলা হবে। আপনি যেটা খুশি সেটা দিয়ে একাউন্ট খুলতে পারবেন। আমি আপনাদের ফোন নাম্বার দিয়ে দেখাচ্ছি।  ফোন নাম্বার দেওয়ার পরে Next অপশনে ক্লিক করুন। 


ধাপঃ-৩ এবার আপনি যে নামে ইনস্টাগ্রাম একাউন্ট খুলতে চান সেই নাম এবং পাসওয়ার্ড দিয়ে লিখুন। এবার নিচে থেকে "Continue and Sync contact" অপশনে ক্লিক করুন। 


ধাপঃ-৪ পরের পেইজে আপনাকে জন্ম তারিখ সিলেক্ট করার জন্য বলা হবে। এখান থেকে আপনার জন্মতারিখ সিলেক্ট করে Next অপশনে ক্লিক করুন। 


ধাপঃ- ৫ Create username / ইউজার নেইম 

এইবার সব থেকে গুরুত্বপূর্ণ যে কাজ সেটি হচ্ছে ইউজার নেইম সেট করা। আপনাদেরকে আপনার ইনস্টাগ্রাম আইডির ইউজার নেইম দিতে হবে। ইনস্টাগ্রাম আইডিতে ইউজার নেইম দেয়ার মাধ্যমে সেই ইনস্টাগ্রাম আইডি খুব সহজেই অন্যরা খুঁজে পাবে।

আপনার ইনস্টাগ্রাম ইউজার নেইম যদি আপনার ইনডিভিজুয়াল নাম অনুযায়ী হয় তাহলে মানুষ আপনাকে খুঁজে পেতে সহজ হবে। তাই ইউজার নেইম নিজের নামেই রাখুন। ইনস্টাগ্রাম ইউজার নেইম ৩০ ক্যারেক্টার পযর্ন্ত ওয়ার্ড ব্যবহার করা হয়। 

ইনস্টাগ্রাম আইডির ইউজার নেইম সেট করার জন্য আপনারা নিচের স্ক্রীনশর্ট এর মত বক্সে আপনাদের ইনস্টাগ্রাম আইডির ইউজার নেইম দিবেন। তবে আপনি যে ইউজার নেইম দিতে চাচ্ছেন সেটা যদি Available না থাকে তাহলে পরিবর্তন করে আরেকটি ইউজার নেইম দিবেন। তারপর Next বাটনে ক্লিক করবেন।


ধাপঃ-৬ শেষে আপনাকে সাইনআপ অপশনে ক্লিক করতে হবে।  অভিনন্দন আপনার ইনস্টাগ্রাম একাউন্ট খোলা সম্পূর্ণ হয়েছে। 


ধাপঃ- ৭ / Friends to follow

আপনি যে ক্যাটাগরি গুলো সিলেক্ট করবেন এবং ইনস্টাগ্রাম সেই মতে আপনাকে সাজেস্ট করবে, আপনি চাইলে যাকে যাকে ফলো করতে চান তাকে ফলো করুন find friends ক্লিক করুন। আর এখন না করতে চাইলে skip করুন ।

ধাপঃ- ৮ / প্রোফাইল ফটো

আপনার ইনস্টাগ্রাম একাউন্টটি পার্সোনাল অথবা কোন কোম্পানির হতে পারে। তাই আপনি সে অনুযায়ী প্রোফাইল ফটো বা কোম্পানির লোগো দিতে পারেন। ইনস্টাগ্রাম প্রোফাইল ফটো সাইজ হলো  ৩৬০ পিক্সেল * ৩৬০ পিক্সেল।  নিচের স্ক্রীনশর্টে দেওয়া হলো।

ইনস্টাগ্রাম একাউন্ট খোলার কাজ সম্পূর্ণ হয়ে গেলে Edit Profile গিয়ে প্রোফাইল ফটো নাম, ইউজার নাম ইত্যাদি গুলো ঠিক করে নিতে পারবেন। profile <  edit profile 


ধাপঃ- ৯ / Website

এবার আপনি আপনার কোন ওয়েবসাইট যদি থাকে তাহলে আপনার ওয়েবসাইটের ঠিকানা দিতে পারবেন। নিচের স্ক্রীনশর্টে দেওয়া আছে। 


ধাপঃ- ১০/ ইনস্টাগ্রাম বায়ো

ইনস্টাগ্রামে আপনার প্রোফাইলে ঢুকলে  সেখানে এডিট বায়ো নামে একটি অপশন আছে। সেই অপশনে গিয়ে নিজের সম্পর্কে অথবা যদি এটি কোন বিজনেস পেইজ হয়ে থাকে তাহলে সেই পেইজটির সম্পর্কে স্পষ্টভাবে ইনফরমেশন লিখতে হবে। ইনস্টাগ্রাম বয়োতে প্রায় ১৫০ ক্যারেক্টার পর্যন্ত ব্যবহার করা যায়। নিচের স্ক্রীনশর্টে দেওয়া আছে। 


 Switch To Professional Account

Edit profile এর সব কিছু  পূরণ করার পর এবার আসুন ইনস্টাগ্রামে প্রফেশনাল একাউন্ট তৈরি করার ধাপ। এখানে আপনি Switch To Professional অপশনে ক্লিক করে পরে ধাপে চলে যান।  নিচের স্ক্রীনশর্টে দেওয়া আছে।


Get Professional Tools


Learn About Your Followers



Reach More People



Get New Contact Options



What Best Describes You?




Are You a Creator?



Share Logins Using Accounts Center

ইনস্টাগ্রামে আপনার অ্যাকাউন্ট সেন্টার সেট করা আপনার ফেসবুক বা ইনস্টাগ্রামে লগ ইন করা আপনার গল্প এবং পোস্ট শেয়ার করা এবং আপনার অ্যাকাউন্টগুলিকে এক জায়গায় পরিচালনা করা সহজ করে তোলে। আপনি যদি এই অপশান চালু রাখতে চান তাহলে Continue তে ক্লিক করবেন। আর যদি এই অপশনা চালু না রাখতে চান তাহলে Not now তে ক্লিক করবেন।




Complete Your Profile

আপনি এই অপশানে ক্লিক করে আপনার ইনস্টাগ্রাম প্রোফাইল সম্পূর্ণ ভাবে আপনি পূরণ করবেন। স্ক্রীনশর্টে দেওয়া আছে। 





Get Inspired




Explore Professional Tools




Up Your Professional Account 

ইনস্টাগ্রামে আপনার দর্শকদের সাথে সংযোগ করার জন্য এখন আপনাকে প্রফেশনাল মানেই ইনস্টাগ্রাম একাউন্ট তৈরি করতে হবে। আপনি প্রফেশনাল ইনস্টাগ্রাম একাউন্ট সম্পন্ন ভাবে তৈরি হলে এই তিনটি টুলস সম্পন্ন করতে হবে। নিচের স্ক্রীনশর্টে দেওয়া আছে।




কম্পিউটার থেকে কিভাবে ইনস্টাগ্রাম একাউন্ট খুলবেন 

  • কম্পিউটার বা ল্যাপটপ দিয়ে Instagram account খোলার পদ্ধতি অনেক সহজ। 
  • কম্পিউটার থেকে যেকোনো একটি ব্রাউজার ওপেন করে Instagram.com এই ওয়েবসাইটে যান।
  • Phone number or Email এই অপশনে ক্লিক করে যেকোনো একটি লিখুন। 
  • Full name অপশনে আপনি যে নামে একাউন্ট খুলবেন সেই নাম লিখুন। 
  • Username এই অপশনে আপনার নাম সিলেক্ট করুন। যেমনঃ- digitalmarketing521214
  • এবার পাসওয়ার্ড লিখুন।
  • শেষে সাইনআপ অপশনে ক্লিক করুন। 

ইনস্টাগ্রাম ব্যবহারের নিয়ম 

ইনস্টাগ্রাম ব্যবহার করার জন্য আপনাকে প্রথমে একাউন্ট খুলতে হবে। একাউন্ট খোলার পর আপনার প্রোফাইল ভালো ভাবে সেট করতে হবে। ইনস্টাগ্রাম একাউন্টে আপনার ব্যক্তিগত সকল তথ্য গুলো রাখতে পারবেন।

ইনস্টাগ্রাম একাউন্ট টাইপ 

ইনস্টাগ্রাম একাউন্ট ওপেন করার পর যদি পার্সোনাল একাউন্ট হয়ে থাকে তাহলেই শুধুমাত্র আপনার ইনস্টাগ্রাম একাউন্টটি প্রাইভেট হিসেবে ব্যবহার করতে পারবেন। যদি আপনার ইনস্টাগ্রাম একাউন্ট বিজনেস একাউন্ট হয় তাহলে অবশ্যই তা পাবলিক করে নিতে হবে। আপনার সব এক্টিভিটিস অর্থাৎ আপনার পোস্ট,  স্টোরিজ, হাইলাইটস, ফলোয়ার্স সবই পাবলিক থাকবে ভিউয়ারদের কাছে। 

Contract Information/ যোগাযোগের তথ্য 

আপনার ইনস্টাগ্রাম একাউন্ট যদি কোনো বিজনেস একাউন্ট হয়ে থাকে তাহলে আপনার ইমেইল অথবা বিজনেস নাম্বার ব্যবহার করতে পারেন। আর যদি পার্সোনাল একাউন্ট হয় তাহলে নিজের মোবাইল নাম্বার দিতে হবে। ইনস্টাগ্রামে আপনার মোবাইল নাম্বার হাইট করে রাখতে পারবেন। 

ইনস্টাগ্রাম পোস্ট বা কন্টেন্ট আপলোড 

ইনস্টাগ্রামে যেকোনো পোস্ট ছবি বা ভিডিও হিসেবে আপলোড করতে হয়। আপনার ছবির সাইজ হতে হবে (১০৮০*১০৮০) পিক্সেল। ইনস্টাগ্রাম পোস্টের অথবা ইমেজের দৈর্ঘ্য যদি  (৫৬৬*১৩৫০) পিক্সেল এর মধ্যে হয় তাহলে এই পোস্টের অরিজিনাল সাইজ আপলোড করা যায়। ল্যান্ডস্কেপ ইমেজ হলে এর সাইজ হবে (১০৪০*৫০৮) পিক্সেল। 

ইনস্টাগ্রাম হ্যাশট্যাগস

ইনস্টাগ্রামের পোস্ট আপলোড এর মূহুর্তে হ্যাশট্যাগ ব্যবহার একটি গুরুত্বপূর্ণ বিষয়। বিভিন্ন পোস্টে হ্যাশট্যাগ ব্যবহার করার মাধ্যমে আপনি আপনার পোস্টটিকে স্পেসিফিক ক্যাটাগরিতে কনভার্ট করতে পারছেন যেটা কিনা একটি টার্গেটেড ইউজারের কাছে আপনার পোস্টটিকে খুব দ্রুত পোঁছে দিবে। 

ইনস্টাগ্রাম স্টোরিস

ইনস্টাগ্রাম স্টোরিস এই আপনি প্রতিদিনকার মূহুর্তগুলো আপলোড করতে পারেন। যেটা কিনা ২৪ ঘন্টা আপনার প্রোফাইলে থাকবে আর আপনার ফলোয়ারসরা তা দেখতে পারবে। ইনস্টাগ্রাম স্টোরিতে যদি কোনো কভার ইমেজ ব্যবহার করা হয় তাহলে এর সাইজ হবে (১০৮০*১৯২০) পিক্সেল। 

ইনস্টাগ্রাম আইজিটিভি 

৬০ সেকেন্ডের বড় ভিডিও হলে তা সাধারণত আইজিটিভি ক্যাটাগরিতে চলে যান। মূলত এটিকে ইনস্টাগ্রামের মধ্যে ছোটখাটো ইউটিউব বলা চলে। আইজিটিভি ভিডিওতে যদি আপনার নিজস্ব কোন কভার ইমেজ ব্যবহার করতে চান সে ক্ষেত্রে ইমেজের সাইজ হতে হবে (৪২০*৬৫৬) পিক্সেল। 

ইনস্টাগ্রাম রিলস 

ইনস্টাগ্রাম শর্ট ভিডিও এর আলাদা সেকশনে এই রিলস। অনেকটা ইনস্টাগ্রামের টিকটক হওয়ার প্রচেষ্টা এই রিলস ফিচারটি। যেখানে আপনি যেকোনো ছোট ভিডিও বানিয়ে আপলোড করতে পারেন।

ইনস্টাগ্রাম হাইলাইটস 

ইনস্টাগ্রাম হাইলাইটস এই আপনি আপনার স্পেশাল বা গুরুত্বপূর্ণ মোমোন্টস ইভেন্টগুলো এর নাম অনুযায়ী ফোল্ডার করে রেখে দিতে পারেন। এই ফোল্ডার গুলোকেই ইনস্টাগ্রাম হাইলাইটস বলা হয়। আপনি হাইলাইটস গুলো চাইলে ছোট কভার ইমেজ দিয়ে স্পেসিফিক ক্যাটাগরিতে বিভক্ত করে আপনার গুরুত্বপূর্ণ পোস্ট গুলো সেভ করে রাখতে পারেন।

কিভাবে ইনস্টাগ্রাম এই পোস্ট করবেন? 

আপনি ইনস্টাগ্রাম ইন্সটল করার পর একটা ইন্টারফেস ওপেন করে যে ইন্টারফেইস এর ঠিক নিচে (+)  চিহ্নিত একটি অপশন রয়েছে। (+) চিহ্নিত অপশনে ক্লিক করে গ্যালারি থেকে ফটো বা ভিডিও সিলেক্ট করে নির্দিষ্ট ক্যাপশন বা হ্যাশট্যাগ ব্যবহার করে পোস্ট করা সম্পন্ন করতে পারেন।

ইনস্টাগ্রাম ফলোয়ার কিভাবে বাড়াবেন?

ইনস্টাগ্রামে ফলোয়ার বাড়ানোর সবচেয়ে ভালো এবং সহজ উপায় হলো নিয়মিত পোস্ট আপলোড করা এবং আপনার ফলোয়াররা ঠিক কেমন পোস্ট পছন্দ করছে সেটি আইডেন্টিফাই করে সেই ধরনের পোস্ট আপলোড করা এবং প্রতিদিন পোস্ট করা। এতে করে আপনার ফলোয়ার আপনার পোস্টের সাথে এনগেজড থাকবে।

আরো পড়ুনঃ- নতুন করে ইউটিউব চ্যানেল খোলার নিয়ম। প্রফেশনাল ইউটিউব চ্যানেল খোলার নিয়ম 

  • আপনি পোস্ট আপলোড করার সময় পূর্ব নির্ধারণ করে রাখবেন। এতে করে ফলোয়ার বাড়ার সম্ভাবনা বেশি। 
  • ইনস্টাগ্রাম ইনসাইট থেকে কোন সময়টিতে আপনার ফলোয়ার সবচেয়ে বেশি একটিভ থাকে তা আইডেন্টিফাই করা।
  • পোস্টে অবশ্যই হ্যাশট্যাগ ব্যবহার করা। 
  • ইনস্টাগ্রামে বিভিন্ন ভেরিফাই  একাউন্ট ফলো করা।

কিভাবে ইনস্টাগ্রাম একাউন্ট ডিলিট করা যায়? 

ইনস্টাগ্রামে একাউন্ট ডিলিট করার অপশন মোবাইলে না থাকলেও কিন্তুু কম্পিউটার এবং ল্যাপটপে ডিলিট করার অপশন খুঁজে পাবেন। কম্পিউটার বা ল্যাপটপে গিয়ে লগ ইন করে এই অপশন খুঁজে বের করতে পারবেন। আপনার মোবাইল থেকে Edit Profile অপশনে ক্লিক করে একটু নিচের দিকেই একটি অপশন খুঁজে পাওয়া যাবে। যেখানে লিখা Temporary disable my account,  আর আপনি এই অপশনটিতে ক্লিক করে আপনার ইনস্টাগ্রাম একাউন্ট সাময়িকভাবে ডিএকটিভেট করে রাখতে পারবেন। 

আপনাকে প্রথমে ইনস্টাগ্রাম একাউন্ট ডিলিট করার জন্য ইনস্টাগ্রাম থেকে আপনার প্রোফাইলে যেতে হবে আপনার প্রোফাইলে যাওয়ার পর Setting > Help center > manage your account সিলেক্ট করতে হবে। 

ইনস্টাগ্রাম কিভাবে ব্যবহার করতে হবে 

নিচের স্ক্রীনশর্টে, আপনার হাতের একদম বামদিকে রয়েছে একটি পোস্ট, যার নিচে লাইক, কমেন্ট ও স্টোরি কিংবা ম্যাসেজ শেয়ার বাটন দেওয়া আছে। এছাড়াও পো নিচে থাকা ডানদিকে সর্বশেষ বাটনটি দ্বারা পোস্ট সেভ করে রাখা যায়। 


আরো খেয়াল করলে দেখতে পাবেন যে  ছবিটির উপরে ডানে ও বামে দুইটি আইকন রয়েছে। বামদিকের ক্যামেরার ন্যায় আইকনে ক্লিক করে ইনস্টাগ্রামে স্টোরি এড করা যাবে। স্টোরি হিসেবে ছবি ও ভিডিও ছাড়াও লেখা ও অনেক কিছুই পোস্ট করা যায়। ছবির ডানে থাকা আইকন হচ্ছে ইনস্টাগ্রাম ডিরেক্ট এর যেটা হচ্ছে মূলত ইনস্টাগ্রাম এর ইনবক্সে। এখানে ইনস্টাগ্রামের ব্যক্তিগত ম্যাসেজ জমা থাকে। 



Profile< Insights < Create Story


নিচের ছবিটিতে আমরা দেখতে পাচ্ছি ইনস্টাগ্রাম রিলস। এটি ইনস্টাগ্রামে একটি অপেক্ষাকৃত নতুন ফিচার। মূলত টিকটক এর মতোই শর্ট ভিডিওগুলোকে ইনস্টাগ্রামে জায়গা দিতে রিলস ফিচারটি ইনস্টাগ্রামে যুক্ত করা হয়। রিলস ভিডিও বানাতে ব্যবহারকারীগণ ইনস্টাগ্রাম ফিল্টার ও লাইব্রেরিতে থাকা মিউজিক ব্যবহার করতে পারবেন। Profile< Insights < Create Reel



নিচের ছবিটিতে ইনস্টাগ্রামের প্রোফাইল দেখা যাচ্ছে। একটি ইনস্টাগ্রাম প্রোফাইলে বর্তমানে চারটি ট্যাব দেখা যায়। তবে ব্যক্তি ও কনটেন্ট ভেদে সব ট্যাব নাও থাকতে পারে। প্রথম ট্যাবে ব্যবহারকারী দ্বারা সকল পোস্ট দেখা যায়। এটি টাইমলাইন নামে পরিচিত। 


নিচের ছবিটিতে দেখা যাচ্ছে রিলস ও আইজিটিভি ট্যাব। সর্বশেষে রয়েছে ট্যাগড ট্যাব। এই ট্যাগড ট্যাবে ব্যবহারকারীকে ট্যাগ করে করা পোস্টসমূহ প্রদর্শিত হয়।

নিচের ছবিতে দেখা যায়  ইনস্টাগ্রাম অ্যাপ এর স্ক্রীনশর্টে স্ক্রীনের নিচের দিকে আমরা একাধিক আইকন দেখতে পাই। এই আইকনের মধ্যে প্রথমটি (হোম) চাপলে ইনস্টাগ্রাম ফিড এ নিয়ে যাওয়া হয়। যেখানে ব্যবহারকারী যাদের ফলো করেন তাদের পোস্ট দেখা যায়। এরপর রয়েছে সার্চ আইকনের মত একটি অপশন যাতে ক্লিক করে ইনস্টাগ্রাম এক্সপ্লোর ট্যাব এই নতুন সব পোস্ট ডিসকাভার করা যায়। 

এক্সপ্লোর ট্যাব এর পাশে রয়েছে (+) এর মত দেখতে আইকন। এই আইকনটি ইনস্টাগ্রাম এর অন্যতম গুরুত্বপূর্ণ ফিচার। এই (+) এর ন্যায় দেখতে আইকনে ক্লিক করে ইনস্টাগ্রামে ছবি বা ভিডিও পোস্ট করা যায়। কোন ছবি বা ভিডিও পোস্ট এর আগে টুকিটাকি এডিট এর পাশাপাশি ফিল্টার ও এড করা যাবে। এছাড়াও অন্য ব্যবহারকারীকে ট্যাগ করা ও কনটেন্টের লোকেশন সিলেক্ট করার অপশন ও রয়েছে। 


পোস্ট আইকনের পাশে রয়েছে হার্ট এর ন্যায় একটি আইকন। এই আইকনে ক্লিক করলে ইনস্টাগ্রাম এর নোটিফিকেশনসমূহ দেখা যায়। আবার অনেক সময় এই আইনের বদলে ইনস্টাগ্রাম শপ এর আইকন প্রদর্শন করা হয়ে থাকে। 






Next Post Previous Post
No Comment
Add Comment
comment url