টুইটার থেকে আয় | প্রফেশনাল কম্পিউটার দিয়ে টুইটার একাউন্ট খোলার নিয়ম

টুইটার সম্পর্কে আমাদের অনেকের ধারণা নাই। টুইটার কি, টুইটারের কাজ কি আমরা অনেকে জানিনা। টুইটার যা কিনা সোশ্যাল মিডিয়ার অন্যতম একটি জনপ্রিয় মাধ্যম। বর্তমানেই টুইটারকে যোগাযোগের মাধ্যমে হিসেবেই নয় বরং এখন অন্যান্য কাজেও ব্যবহার করা হচ্ছে। টুইটার হচ্ছে ফেসবুকের মতোই জনপ্রিয় একটি সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম। আর ফেসবুকের মতোই যে কারো সাথে আমরা যোগাযোগ করতে পারি। টুইটারের বিশেষ করে বড় বড় সেলিব্রিটিরা এখানে একটিভ থাকে।

টুইটার থেকে আয় করা কথা নিশ্চয়ই শুনেছেন। চাইলে আপনি ব্যবসায়িক কাজের জন্য, বিভিন্ন ধরনের বিজ্ঞাপনের জন্য, কিংবা নানা ধরনের প্রমোশনের জন্য এটি ব্যবহার করতে পারেন। 

এছাড়াও আপনি টুইটার নামক এই সামাজিক মাধ্যমটিকে কাজে লাগিয়ে আপনি এখন ঘরে বসেই আয় করতে পারেন লক্ষ লক্ষ টাকা আপনার কাছে এটা অবিশ্বাস্য মনে হলে ও এটাই সত্যি। আজকে আমরা প্রফেশনালভাবে টুইটার একাউন্ট খোলার নিয়ম জানাবো কিভাবে আপনি মোবাইল কিংবা কম্পিউটারে টুইটার একাউন্ট খুলবেন তা বিস্তারিত আলোচনা করা হল। 

পেজ সূচিপত্রঃ

টুইটার একাউন্ট খুলে কি হবে

বর্তমানে দূরদূরান্তে অবস্থান করা একজন মানুষও আপনি যেকোনো জায়গা থেকে খুব সহজে সকলের সাথে যোগাযোগ করতে পারেন। শুধু মাত্র সোশ্যাল মিডিয়ার মাধ্যমে। 

টুইটার নামক সোশ্যাল মিডিয়ার মাধ্যমেও আপনি যেকোনো জায়গা থেকে বিশ্বের সাথে যোগাযোগ করতে পারবেন খুব সহজেই। আপনারা আরো জানতে পারবেন টুইটারের কাজ কি। টুইটার থেকে কিভাবে আয় করবেন। টুইটার ব্যবহারের উপকারিতা কি।

টুইটার এর কাজ কি 

টুইটার হলো এমন একটি micro-blogging সোশ্যাল নেটওয়ার্কিং সাইট, যেখানে আমরা বিশ্বের বিভিন্ন celebrities, famous, person, Individuals, actors এবং actress দের সাথে সংযুক্ত করতে পারি।

যদি আপনারা প্রশ্ন করেন টুইটারের কাজ কি। উত্তরে বলতে পারি। 

টুইটার এমন একটি মাধ্যম, যার ব্যবহার করে আমরা নিজের মনে কথা, বিচার-বিবেচনা অভিজ্ঞতা, জ্ঞান, ব্যক্তিগত পরামর্শ বা বিভিন্ন খবরগুলো, অন্যান্য ইউজারদের সাথে শেয়ার করে আমরা জানিয়ে দিতে পারি।

আরো পড়ুনঃ নতুন করে ইউটিউব চ্যানেল খোলার নিয়ম। প্রফেশনাল ইউটিউব চ্যানেল খোলার নিয়ম 

বিশ্বের অন্যান্য লোকদের সাথে ইন্টারনেটের মাধ্যমে আমাদের সংযুক্ত করাটাই হলো টুইটার এর কাজ।

প্রত্যেক দিন লক্ষ লক্ষ লোকেরা বিভিন্ন বিষয়ে Tweets বা post করেছেন এবং বিভিন্ন নতুন বিষয়ে তথ্য দিচ্ছেন। 

সেটা হতে পারে নিজের বিষয়ে আবার হতে পারে অন্য বিষয়ে।

তাই, আমার মতে টুইটারের কাজ হলো "একজন ব্যক্তিকে আরেকজন ব্যক্তি বা সংগঠনের সাথে সংযুক্ত করে রাখা"।

কম্পিউটার দিয়ে টুইটার একাউন্ট খোলার নিয়ম 

কম্পিউটার দিয়ে টুইটার একাউন্ট খোলার নিয়ম অনেক সহজ। আপনারা খুব সহজে টুইটার একাউন্ট খুলবেন পারবেন। আমি এখন আপনাদেরকে কম্পিউটার দিয়ে টুইটার একাউন্ট খোলার নিয়ম দরখাবো।

গুগলে টুইটার সার্চ করুন 

আপনি পিসি থেকে যেকোনো ওয়েব ব্রাউজার ওপেন করুন তারপর Twitter.com লিখে সার্চ করুন। অথবা লিংকে ক্লিক করুনঃ-



সাইনআপ করুন 

টুইটার ওয়েবসাইট খুলে গেলে নতুন একাউন্ট তৈরি করতে নীল রঙের "Sign Up" লেখা আছে এখানে ক্লিক করুন।



নাম ও যোগাযোগের নাম্বার দিন 

সাইন আপ করার পর প্রথমে আপনার নাম ও কন্টাক্ট ইনফরমেশন দিতে হবে। প্রথম কলমে " NAME " লিখা আছে আপনার পুরো নাম দিতে হবে। দ্বিতীয় কলমে "PHONE" নাম্বার বক্স আছে সেখানে আপনার মোবাইল নাম্বার দিবেন। 

আর যদি আপনি মোবাইল নাম্বার না দিতে চান তাহলে নিচে ইমেইল সিলেক্ট করে ইমেইল এড্রেসটা লিখুন। তারপর next ক্লিক করুন। 



আপনার অভিজ্ঞতা কাস্টমাইজ করুন 

আপনি Next এই ক্লিক করলে একটি মিনি উইন্ডো খুলবে, যেখানে টুইটার আপনার ডাটা সংগ্রহ করবে তার পারমিশন চাইবে, যার ফলে  টুইটার আপনাকে সেই কনটেন্ট সাজেস্ট করবে যা আপনি পছন্দ করবেন। আর আপনি যদি না চান টুইটার আপনাকে ট্রাক করুন  তাহলে টিক মার্ক দেওয়া আছে ওখানে ক্লিক করে টিক মুক্ত করুন তারপর Next এই ক্লিক করুণ। 



Create your Account 

আপনি অ্যাপটি ওপেন করলে Create Account নামক একটি লেখা দেখতে পাবেন যেহেতু আপনি আগে কখনো টুইটার একাউন্ট খোলেননি তাই আপনাকে সম্পূর্ণ নতুনভাবে একাউন্ট খুলতে Sign up করতে হবে। 


এবার আপনারা নিচের স্ক্রীনশট এর মত একটা পেইজ দেখতে পারবেন। এখানে প্রথমে আপনার নাম। তারপর সেকেন্ড বক্সের মধ্যে আপনার মোবাইল নাম্বার এবং ইমেইল দিতে হবে। তারপর আপনি শেষ বক্সে আপনার জন্মতারিখ দিতে হবে। 


এবার আপনি নিচের স্ক্রীনশট লক্ষ্য করলে দেখতে পারবেন যে, আমি আমার নাম, ইমেইল এবং জন্মসাল দিয়েছি। আপনারা একই নিয়ম ব্যবহার করে আপনার নাম, ইমেইল এবং জন্মসাল দিয়ে Next অপশনে ক্লিক করবেন।



আবারও নিচের স্ক্রীনশর্ট এর মত টিক চিহৃ দিয়ে Sign up অপশনে ক্লিক করতে হবে। 

 ভেরিফিকেশন 

মোবাইলঃ- Sign up ক্লিক করার পর যদি ফোন নাম্বার দিয়ে থাকেন, তাহলে ফোন নাম্বারে ভেরিফাই করার জন্য টুইটার আপনার ফোনে OTP সেন্ড করার জন্য পারমিশন চাইবে, Ok করে দিন। দেখবেন আপনার মোবাইলে ৬ ডিজিট কোড বা OTP চলে এসেছে। 


Email:- আর ইমেইল দেওয়া থাকলে ডাইরেক্ট আপনার মেইল আইডিতে ভেরিফিকেশন কোড চলে যাবে, এখানে কোন পারমিশন চাইবে না। এবার সেই কোড মেইল থেকে কপি করে এখানে টাইপ করে পরবর্তী ধাপে চলে যান।



টুইটার পাসওয়ার্ড তৈরি করুন

এবার আপনাদেরকে পাসওয়ার্ড দিতে হবে। আপনার একাউন্ট সুরক্ষিত করার জন্য  আপনাকে একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। পাসওয়ার্ড কমপক্ষে ৮ ডিজিটের হতে হবে। এজন্য আপনি চাইলেই বিভিন্ন সংখ্যা ( ১,২,৩,৪----) বা Special Character ( Q,#,%,&,!,@) ব্যবহার করতে পারেন। পাসওয়ার্ড দেয়ার পর Next অপশনে ক্লিক করবেন। মনে করে কোথাও লিখে রাখুন।



অভিন্দন

আপনার টুইটার একাউন্ট তৈরি হয়ে গেছে। এবার শুধু প্রোফাইল সেটিং করলেই টুইটার ব্যবহার করতে পারবেন। 

প্রোফাইল ছবি

এবার আপনারা চাইলে আপনাদের টুইটার আইডির প্রোফাইলে ছবি আপলোড করতে পারেন। তবে আপনি যদি টুইটারের প্রোফাইল ছবি আপলোড করতে না চান তাহলে Skip For Now অপশনে ক্লিক করবেন। 


এখানে তুলে রাখা ছবি বা সরাসরি ছবি তুলে আপলোড করতে পারবেন। আপলোড করা হল আপনার পছন্দমতো ছবিটিকে বসিয়ে Apply নামক অপশনে ক্লিক করা মাত্রই আপনার প্রোফাইল ছবিটি দেয়া সম্পন্ন হবে। তারপর Next এ ক্লিক করুণ। 



নিজের সম্পর্কে বর্ণনা দিন

পরে ধাপে আপনি বায়ো নামক একটি অপশনে ১৬০ শব্দের মাঝে আপনি চাইলে আপনার নিজের সম্পর্কে বা ব্যবসায়ী কাজে এই একাউন্টটি খুললে তার সম্পর্কে বা কোন প্রডাক্টা প্রোমোশন সম্পর্কে ইত্যাদি যেকোনো তথ্য এখানে দিতে পারেন।


এটি শুধু আপনার প্রোফাইলকে সুন্দর করে তুলতে সাহায্য করবে। লেখাটি সম্পূর্ণ হলে Next এ ক্লিক করুণ।


কভার ইমেজ 

টুইটারে আপনি কভার ইমেজ সেট করার জন্য Edit profile গিয়ে এখানে কভার ইমেজ অপশন আসবে তারপর  এখানে ক্লিক করবেন।  



এবার আপনি ১৫০০*১৫০০ পিক্সেল সাইজে একটি কভার ইমেজ সেট করবেন। তারপর আপনি কভার ইমেজ দেয়ার পর Apply বাটনে ক্লিক করবেন। 


 Location 

আপনি এখানে নিচের স্ক্রীনশর্টে দেখতে পারবেন টুইটারে আপনি লোকেশন দিতে পারবেন। 

Website 

লোকেশন দেওয়ার পর এবার আপনি আপনার কোন ওয়েবসাইট যদি থাকে তাহলে আপনার ওয়েবসাইটের ঠিকানা দিতে পারবেন। নিচের স্ক্রীনশর্টে দেওয়া আছে। 


Switch To Professional 

Edit profile এর সব কিছু  পূরণ করার পর এবার আসুন টুইটারের প্রফেশনাল একাউন্ট তৈরি করার ধাপ। এখানে আপনি Switch To Professional অপশনে ক্লিক করে পরে ধাপে চলে যান।  নিচের স্ক্রীনশর্টে দেওয়া আছে। 


Tell us about yourself 

পরে ধাপে আপনি বায়ো নামক একটি অপশনে ১৬০ শব্দের মাঝে আপনি চাইলে আপনার নিজের সম্পর্কে বা ব্যবসায়ী কাজে এই একাউন্টটি খুললে তার সম্পর্কে বা কোন প্রডাক্টা প্রোমোশন সম্পর্কে ইত্যাদি যেকোনো তথ্য এখানে দিতে পারেন। নিচের স্ক্রীনশর্টের দেওয়া আছে। তারপর আপনি Next বাটনে ক্লিক করবেন। 



Select a Category 

আপনার পছন্দের টপিক সিলেক্ট করার পর আপনি Next বাটনে ক্লিক করবেন। নিচের স্ক্রীনশর্টে দেওয়া আছে। 


Select an account type

নিচের স্ক্রীনশর্টের মত। এখান থেকে আপনার পছন্দ ক্যাটাগরি সিলেক্ট করে Next বাটনে ক্লিক করবেন। 

Welcome to Twitter for professionals

এখানে আপনি  Skip for now ক্লিক করে পরের ধাপে চলে যান। 



আপনি সব অপশন পূরণ করার পর Save বাটনে ক্লিক করবেন।  Save বাটন ক্লিক করার পর আপনার প্রফেশনাল টুইটার একাউন্ট খোলা হয়ে গেছে। 

ভাষা সিলেক্ট করুন 

এরপর আপনাকে ভাষা সিলেক্ট করতে হবে। আপনি যেসব ভাষা জানেন বা বোঝেন সেসব ভাষাগুলো এখান থেকে সিলেক্ট করে পরবর্তী ধাপে যাওয়ার জন্য Next বাটনে ক্লিক করবেন। 

More< settings and privacy < Accessibility, display, and language < language <display language


পছন্দের টপিক গুলো সিলেক্ট করুন

টুইটার আপনার কাছে জানতে চাইবে আপনার কোন টপিক ভালো লাগে, এখানে অনেক গুলো ক্যাটাগরি থাকবে যে টপিক গুলো আপনি লাইক করেন সেগুলো আপনি সিলেক্ট করুন।



Suggestion For Follow

আপনি যে ক্যাটাগরি গুলো সিলেক্ট করবেন এবং টুইটার সেই মতে আপনাকে সাজেস্ট করবে, আপনি চাইলে যাকে যাকে ফলো করতে চান তাকে ফলো করুন আর এখন না করতে চাইলে Next করুন। 



নোটিফিকেশন 

আপনি যদি রেগুলার নোটিফিকেশন চাইলে  "allow notification " করুণ অথবা না চাইলে Skip for now করুণ। 



টুইটার হোমপেইজ 

শেষ এবং অন্তিম স্টেপ মিনি উইন্ডো বন্ধ হয়ে এবার আপনার টুইটার হোমপেইজ খুলে যাবে, আপনি let's go তে ক্লিক করে যান। ফলো করতে চান ঠিক ফেসবুকের মতো যেমন নিউজ, স্পোর্টস, বলিউড, কমেডি, এন্টার্টেমেন্ট সেই পেইজগুলোকে ফলো করুণ। ডান দিকে উপরে "Search Twitter " এখানে যেকোনো বন্ধু বান্ধব ফ্যামিলি মেম্বার আইডিয়েল, সিলিব্রিটি কে সার্চ করে ফলো করুণ।

what's happening লেখা আছে এখানে আপনি টুইট করে যেকোনো ফটো,ভিডিও etc শেয়ার করতে পারবেন। 

আরো পড়ুনঃ প্রফেশনাল ফেসবুক পেইজ খোলার নিয়ম। ফেসবুক পেইজ কেন খুলবো

আপনারা কিছু দিন টুইটার ব্যবহার করলে এর সমস্ত Functions ও Features ( ফাংশন বৈশিষ্ট্য)  বুঝতে পারবেন। যাইহোক,  আশাকরি আপনাদের টুইট একাউন্ট খুলতে আর কোন অসুবিধা হবে না। এই আর্টিকেলটি ভালো লাগলে  অবশ্যই কমেন্ট করবেন।



টুইটার ব্যবহারের নিয়ম

টুইটার ব্যবহারের জন্য কিছু নিয়ম / বিষয় রয়েছে। সেই বিষয় সম্পর্কে জানলে আপনি টুইটার ব্যবহারে পারদর্শী হয়ে যাবেন।

Tweet :- টুইটারে কোন জিনিসকে পোস্ট করলে টুইট বলে। আপনি ইচ্ছা করলে ফেসবুকের মতো, ছবি, ভিডিও, অডিও ইত্যাদি শেয়ার করতে পারবেন। তবে একটা জিনিস মনে রাখতে হবে একটি টুইটের মধ্যে ১৪০ শব্দের বেশি লেখা যায় না।

Retweet:- অন্যের টুইট করা পোস্ট শেয়ার করাকে রিটুইট বলে। এটা আপনার টুইটার প্রোফাইলে দেখানো হবে। এর মাধ্যমে আপনার ফলোয়াররা এই পোস্টটি দেখতে পারবেন। 

Follow :- যদি আপনি কারো ফলো বাটন ক্লিক করেন তাহলে ঐ ব্যক্তির প্রত্যেকটি টুইট এবং পোস্ট এর নোটিফিকেশন পেয়ে যাবেন। 

টুইটার একাউন্টঃ- খোলার নিয়ম জানার পর আপনাকে অবশ্যই টুইটার ব্যবহারের নিয়ম জানতে হবে। তাহলে কোন প্রবলেম ছাড়াই টুইটার একাউন্ট ব্যবহার করতে পারবেন।

টুইটার ব্যবহারের সুবিধা 

  • যদি আপনি একজন ব্যবসায়ী বা আপনার কোন ওয়েবসাইট, ব্র্যান্ড, প্রোডাক্ট, সার্ভিস রয়েছে, তাহলে আপনি অনেক সহজেই টুইটারের মাধ্যমে বিশ্বের যেকোনো জায়গায় সেটাকে প্রচার করতে পারবেন। 
  • আপনার সেই ওয়েবসাইট, ব্র্যান্ড, প্রোডাক্ট সার্ভিসটি টুইটারে paid marketing এর মাধ্যমে অনেক বেশি গ্রাহকের কাছে পৌঁছাতে মার্কেটিং করতে পারবেন। 
  • একটি সাধারণ টুইট এর মাধ্যমে নিজের বিচার বিবেচনা, ভাব,মনের কথা বা জ্ঞান লক্ষ লক্ষ লোকদের সাথে শেয়ার করতে পারবেন। 
  • বিশ্বের বিভিন্ন  ( breaking News) গুলো, অনেক তাড়াতাড়ি Tweets এর মাধ্যমে আপনি জেনে নিতে পারবেন।
  • নিজেকে বর্তমান সময়ে আপ টু ডেইট রাখার জন্য। 
  • আপনি যোগাযোগের মাধ্যম বাড়ানোর সাথে সাথে নতুন কিছু বন্ধু খুঁজে পেতে পারেন। আপনি তাদের সাথে কথা বলা ছাড়া আপনি তাদের কাছ থেকে সহায়তা পেতে পারেন।
  • আপনি টুইটারের মাধ্যমে বিশ্বের বিভিন্ন বিখ্যাত লোকদের সাথে সংযুক্ত হয়ে থাকতে পারবেন।
  • টুইটারে ব্যবহার দিন দিন বাড়ছে তাই এর সুযোগ সুবিধা বা উপকারের পরিমাণ ও বৃদ্ধি পাচ্ছে। আপনি তখন টুইটারকে সব কাজে ব্যবহার করতে পারেন। 
  • আপনি টুইটারের মাধ্যমে বিভিন্ন বিশেষজ্ঞদের কাছ থেকে অনেক কিছু শেখার সুযোগ পাবেন।
  • আপনি চাইলে খুব সহজে টুইটার থেকে টাকা ইনকাম করতে পারবেন। 
  • আপনি প্রতিদিন নতুন নতুন Twitter user এর সাথে বন্ধু করতে পারবেন এবং তাদের সাথে ডাইরেক্ট ম্যাসেজ নিতে পারবেন কথা বলতে পারবেন।
  • আপনি বিশ্বের যেকোনো জায়গা থেকে অনেক তাড়াতাড়ি যেকোনো খবরের বিষয়ে জানতে পারবেন টুইটারের মাধ্যমে।

টুইটার থেকে আয়

  • টুইটার থেকে আয় করার অনেকগুলো পদ্ধতি রয়েছে। 
  • আপনি চাইলে টুইটারে নিজের প্রোডাক্ট বিক্রি করে আয় করতে পারেন। 
  • My likes এর অ্যাড ব্যবহার করে টুইটার থেকে আয় করা যায়। এটা অন্যতম একটি মাধ্যম।
  • আপনি চাইলে আপনার টুইটার একাউন্ট বিক্রি করে টাকা আয় করতে পারেন। 
  • আপনি Sponsor Tweets  এর মাধ্যমে টুইটার থেকে আয় করা যায়। তবে এর জন্য শর্ত হলো কমপক্ষে ৫০ জন ফলোয়ার থাকতে হবে এবং ১০০টি পোস্ট থাকতে হবে। 
  • আপনি চাইলে এফিলিয়েট মার্কেটিং করে টুইটার থেকে ভালো পরিমাণে টাকা আয় করা যায়। 
  • আপনার ওয়েবসাইটে প্রতিযোগীতা আয়োজন করুণ, আপনি টুইট ব্যবহার করে সবাইকে সেই লিংক দিয়ে প্রতিযোগীতায় অংশ নিতে বলুন। লোভনীয় অফারের কথা বলতে ভুলবেন।
  • আপনি দেখবেন রাতারাতি কয়েকজন ভিজিটর পেয়ে যাবেন। সেখান থেকে কাস্টমার কনভার্ট করে নিন। মার্কেটিং করার জন্য প্রতিযোগীতার আয়োজন অনেক বুদ্ধিমান কাজ।
  • আলোচিত সাইট সবটি অ্যাডভারটাইজিং প্লাটফর্ম। এগুলোর মাধ্যমে টুইটারে এড নিতে পারবেন।  এই সাইটগুলো ইউটিউব ক্রিয়েটর ও বিজ্ঞাপনদাতাদের মাঝে সেতুবন্ধন হিসেবে কাজ করে।

                                        Sponsor Tweets 

                                        Ad.ly

  • আপনি এই সাইটগুলোর মধ্যে একটি বেছে নিয়ে কাজ শুরু করতে পারেন। আশাকরি আপনার টুইটার জার্নি সফল হবে।
  • আপনার যদি কোন ওয়েবসাইট থাকে তাহলে সেখানে ভিজিটরের সংখ্যা বাড়াতে টুইটারকে ব্যবহার করতে পারেন। টুইটারে আপনার ব্লগ বা ওয়েবসাইটের প্রমোশন করে ভিজিটর বাড়ান। ব্লগে বেশি ভিজিটর মানি বেশি আয়। আপনার ব্লগে যদি ভালো ভিজিটর আনতে পারেন তাহলে গুগল এডসেন্সের মাধ্যমে অনেক টাকা আয় করতে পারেন।

পরিশেষে বলতে পারি 


মানুষ বর্তমানে টুইটারকে বিভিন্ন কাজে ব্যবহার করছে অথবা আয়ের অন্যতম একটি উপায় হিসেবে বেছে নিচ্ছে। টুইটার একাউন্ট খোলার নিয়ম, টুইটার থেকে কিভাবে আয় করবেন এবং টুইটার ব্যবহারের নিয়ম যদি আপনি ফলো করেন। তাহলে আপনি টুইটার একাউন্ট সেটআপ করতে পরিপূর্ণভাবে সফল হবেন পাশাপাশি টুইটার  থেকে আয় করতে পারবেন। আমার লেখা যদি আপনাদের কাছে ভালো লাগে তাহলে শেয়ার করবেন। যদি আমার লেখা ভুল হয় কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url