টুইটার কি? মোবাইলে প্রফেশনাল টুইটার একাউন্ট খোলার নিয়ম

টুইটার সম্পর্কে আমাদের অনেকের ধারণা নাই। টুইটার কি, টুইটারের কাজ কি আমরা অনেকে জানিনা। টুইটার যা কিনা সোশ্যাল মিডিয়ার অন্যতম একটি জনপ্রিয় মাধ্যম। বর্তমানেই টুইটারকে যোগাযোগের মাধ্যম হিসেবেই নয় বরং এখন অন্যান্য কাজেও ব্যবহার করা হচ্ছে। টুইটার হচ্ছে ফেসবুকের মতোই জনপ্রিয় একটি সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম। আর ফেসবুকের মতোই যে কারো সাথে আমরা যোগাযোগ করতে পারি। টুইটারের বিশেষ করে বড় বড় সেলিব্রিটিরা এখানে একটিভ থাকে।

টুইটারে বিভিন্ন অভিনেতা, রাজনীতিবিদ, বিজনেসম্যান টুইটারে তারা একটিভ থাকে। ফেসবুকের মতোই এখানেও মার্কেটিং করা যায়। এখন টুইটারে প্রচুর পরিমাণে ইনকাম করা যায়। দিনদিন টুইটার এর চাহিদা বেড়েই চলছে।


টুইটার থেকে আয় করা কথা নিশ্চয়ই শুনেছেন। চাইলে আপনি ব্যবসায়িক কাজের জন্য, বিভিন্ন ধরনের বিজ্ঞাপনের জন্য, কিংবা নানা ধরনের প্রমোশনের জন্য এটি ব্যবহার করতে পারেন। 

এছাড়াও আপনি টুইটার নামক এই সামাজিক মাধ্যমটিকে কাজে লাগিয়ে আপনি এখন ঘরে বসেই আয় করতে পারেন লক্ষ লক্ষ টাকা আপনার কাছে এটা অবিশ্বাস্য মনে হলে ও এটাই সত্যি। আজকে আমরা প্রফেশনালভাবে টুইটার একাউন্ট খোলার নিয়ম জানাবো কিভাবে আপনি মোবাইল কিংবা কম্পিউটারে টুইটার একাউন্ট খুলবেন তা বিস্তারিত আলোচনা করা হল। 

পেজ সূচিপত্রঃ

টুইটার কি 

টুইটার নামক সোশ্যাল মিডিয়া ওয়েবসাইটটির মাধ্যমে আপনি চাইলে খুব অল্প কিছু শব্দের দ্বারা যেকোনো ধরনের ম্যাসেজ, অনুভূতি, পর্যবেক্ষণ, আপনার চিন্তাধারা বা বিভিন্ন তথ্য আপনার অন্যান্য বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ফেসবুকের মতোই টুইটার ও একটি সামাজিক যোগাযোগ মাধ্যম। তবে ফেসবুক থেকেও টুইটার অনেক উন্নত। অনেক মানুষ রয়েছেন যারা ফেসবুক ব্যবহার না করে টুইটার ব্যবহার করে থাকেন। আমরা যেমন ফেসবুকে পোস্ট করি ঠিক তেমনি টুইটারে পোস্ট করা যায়। 

আরো পড়ুনঃ ২০২২ সালে নগদ একাউন্ট খোলার নিয়ম - মোবাইলে নগদ একাউন্ট খোলার পদ্ধতি

তবে টুইটার পোস্ট করলে সেটাকে টুইট বলা হয়ে থাকে। টুইটারে টুইট করার কিছু নিয়মাবলী রয়েছে। আপনারা ফেসবুকে বড় বড় পোস্ট করতে পারলেও কিন্তুু টুইটারে বড় বড় পোস্ট করতে পারবেন না। টুইটারে আপনারা ২৮০ ওয়ার্ডের বেশি লিখতে পারবেন না। ২৮০ শব্দের লিখে আপনাকে টুইট করতে হবে। টুইটারে আপনারা বাংলায় লিখতে পারবেন। আপনারা টুইটারে বাংলায় টুইট করতে পারবেন। টুইটার সাধারণত অনেক বড় বড় ব্যক্তিরা ব্যবহার করে থাকেন। আপনারা টুইটার একাউন্ট খোলার মাধ্যমে সেই সকল ব্যক্তিদের ফলো করতে পারবেন। 

টুইটার একাউন্ট খোলার নিয়ম গুলো জানার আগে আমরা টুইটার সম্পর্কে কিছু জেনেনি। টুইটার হচ্ছে একটি সোশ্যাল নেটওয়ার্কিং ওয়েবসাইট ২০০৬ সালে জ্যাক ডোরসেই এই সাইটি প্রতিষ্ঠা করেন, এখানে আপনি ছবি, ভিডিও, অডিও, শর্ট স্টোরিজ বা ম্যাসেজ পাঠাতে পারবেন লোকসমূহ। 

প্রফেশনাল টুইটার একাউন্ট খোলার নিয়ম 

আশা করি আপনাদেরকে আমি বুঝাতে পেরেছি টুইটার কি। তাহলে এবার আপনারা টুইটার একাউন্ট খোলার নিয়ম জানতে চাচ্ছেন। তাহলে আপনারা দেখে নিন কিভাবে টুইটার একাউন্ট খুলবেন। 

মোবাইল দিয়ে টুইটার একাউন্ট খোলার নিয়ম 

মোবাইল দিয়ে টুইটার একাউন্ট খোলার উপায় অনেক সহজ। আপনারা খুব সহজে টুইটার একাউন্ট খুলতে পারবেন। আমি এখন আপনাদেরকে মোবাইল দিয়ে টুইটার একাউন্ট খোলার নিয়ম দোখাবো।

অ্যাপ ইনস্টল

আপনার মোবাইল ফোনের প্লে স্টোর এ গিয়ে টুইটার লিখে সার্চ করে টুইটার নামক অ্যাপটি ডাউনলোড করে ইনস্টল করে নিতে হবে।




ক্রিয়েট একাউন্ট 

আপনি অ্যাপটি ওপেন করলে Create Account নামক একটি লেখা দেখতে পাবেন যেহেতু আপনি আগে কখনো টুইটার একাউন্ট খোলেননি তাই আপনাকে সম্পূর্ণ নতুনভাবে একাউন্ট খুলতে Sign up করতে হবে। তারপর টুইটার অ্যাপ্লিকেশনে প্রবেশ করে নিচের স্ক্রীনশট এর মত দুইটা অপশন দেখতে পাবেন। এই দুইটা অপশনের মধ্যে Create Account অপশনে ক্লিক করতে হবে।


এবার আপনারা নিচের স্ক্রীনশট এর মত একটা পেইজ দেখতে পারবেন। এখানে প্রথমে আপনার নাম। তারপর সেকেন্ড বক্সের মধ্যে আপনার মোবাইল নাম্বার এবং ইমেইল দিতে হবে। তারপর আপনি শেষ বক্সে আপনার জন্মতারিখ দিতে হবে। 


আরো পড়ুনঃ বাংলা আর্টিকেল লেখার নিয়ম-কন্টেন্ট লিখে টাকা ইনকাম করার উপায় 

এবার আপনি নিচের স্ক্রীনশট লক্ষ্য করলে দেখতে পারবেন যে, আমি আমার নাম, ইমেইল এবং জন্মসাল দিয়েছি। আপনারা একই নিয়ম ব্যবহার করে আপনার নাম, ইমেইল এবং জন্মসাল দিয়ে Sign Up অপশনে ক্লিক করবেন।


আবারও নিচের স্ক্রীনশর্ট এর মত টিক চিহৃ দিয়ে Next অপশনে ক্লিক করতে হবে। 



Sign Up/ সাইন আপ করুন 

Create Your Account এর পেইজে আপনাকে কিছু তথ্য দিতে হবে। এখানে আপনার নাম মোবাইল নাম্বার অথবা ইমেইল এড্রেস এবং আপনার জন্মতারিখ  দেওয়ার পর নিচের স্ক্রীনশর্ট এর মতো সবকিছু ঠিকঠাক রেখে Next অপশনে ক্লিক করতে হবে।



ভেরিফিকেশন কোড

সাইনআপ অপশনে ক্লিক করার পর আপনার ইমেইল একটি ভেরিফিকেশন কোড যাবে। তারপর আপনারা নিচের স্ক্রীনশর্ট দেখানো বক্সে ইমেইলে যাওয়া ভেরিফিকেশন কোড দিয়ে Next অপশনে ক্লিক করবেন। 



Password / পাসওয়ার্ড

এবার আপনাদেরকে পাসওয়ার্ড দিতে হবে। আপনার একাউন্ট সুরক্ষিত করার জন্য  আপনাকে একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। পাসওয়ার্ড কমপক্ষে ৮ ডিজিটের হতে হবে। এজন্য আপনি চাইলেই বিভিন্ন সংখ্যা ( ১,২,৩,৪----) বা Special Character ( Q,#,%,&,!,@) ব্যবহার করতে পারেন। পাসওয়ার্ড দেয়ার পর Next অপশনে ক্লিক করবেন। 



প্রোফাইল ছবি

এবার আপনারা চাইলে আপনাদের টুইটার আইডির প্রোফাইলে ছবি আপলোড করতে পারেন। তবে আপনি যদি টুইটারের প্রোফাইল ছবি আপলোড করতে না চান তাহলে Skip For Now অপশনে ক্লিক করবেন। 


এখানে তুলে রাখা ছবি বা সরাসরি ছবি তুলে আপলোড করতে পারবেন। আপলোড করা হল আপনার পছন্দমতো ছবিটিকে বসিয়ে Apply নামক অপশনে ক্লিক করা মাত্রই আপনার প্রোফাইল ছবিটি দেয়া সম্পন্ন হবে। তারপর Next এ ক্লিক করুণ। 



নিজের সম্পর্কে বর্ণনা দিন

পরে ধাপে আপনি বায়ো নামক একটি অপশনে ১৬০ শব্দের মাঝে আপনি চাইলে আপনার নিজের সম্পর্কে বা ব্যবসায়ী কাজে এই একাউন্টটি খুললে তার সম্পর্কে বা কোন প্রডাক্টা প্রোমোশন সম্পর্কে ইত্যাদি যেকোনো তথ্য এখানে দিতে পারেন।


এটি শুধু আপনার প্রোফাইলকে সুন্দর করে তুলতে সাহায্য করবে। লেখাটি সম্পূর্ণ হলে Next এ ক্লিক করুণ। 

ভাষা সিলেক্ট করুন

এরপর আপনাকে ভাষা সিলেক্ট করতে হবে। আপনি যেসব ভাষা জানেন বা বোঝেন সেসব ভাষাগুলো এখান থেকে সিলেক্ট করে পরবর্তী ধাপে যাওয়ার জন্য Next বাটনে ক্লিক করবেন। 

More< settings and privacy < Accessibility, display, and language < language <display language



ইউজার নেইম 

এইবার সব থেকে গুরুত্বপূর্ণ যে কাজ সেটি হচ্ছে ইউজার নেইম সেট করা। আপনাদেরকে আপনার টুইটার আইডির ইউজার নেইম দিতে হবে। টুইটার আইডিতে ইউজার নেইম দেয়ার মাধ্যমে সেই টুইটার আইডি খুব সহজেই অন্যরা খুঁজে পাবে।

টুইটার আইডির ইউজার নেইম সেট করার জন্য আপনারা নিচের স্ক্রীনশর্ট এর মত বক্সে আপনাদের টুইটার আইডির ইউজার নেইম দিবেন। তবে আপনি যে ইউজার নেইম দিতে চাচ্ছেন সেটা যদি Available না থাকে তাহলে পরিবর্তন করে আরেকটি ইউজার নেইম দিবেন। তারপর Next বাটনে ক্লিক করবেন।


Username- profile < setting and privacy < Your account < Account Information < Username

এবার আপনারা নিচের স্ক্রীনশর্ট এর মতে Synch Contact নামে একটি অপশন দেখতে পাবেন।  যদি আপনি এই অপশনে ক্লিক করেন তাহলে আপনার মোবাইলে সেভ করা সকাল নাম্বারে থাকা সকল টুইটার একাউন্ট দেখতে পারবেন। তবে আপনারা যদি আপনারা মোবাইলে সেভ করা সকল নাম্বারের টুইটার একাউন্ট না দেখতে চান তাহলে Next Now অপশরে ক্লিক করবেন।


Synch Contact অপশনে ক্লিক  করার পর আমার মোবাইলে সেভ থাকা সকল নাম্বারের টুইটার একাউন্ট লিস্ট দেখাচ্ছে। আমি এদের মধ্যে যাকে ইচ্ছা তাকেই ফলো করতে পারবো এখান থেকে আপনারা জনকে ফলো করে পরের পেইজে চলে যাবেন। 

এখন আপনারা নিচের স্ক্রীনশর্ট এর মত অনেকগুলো ক্যাটাগরি দেখতে পারবেন। আপনারা এইসকল ক্যাটাগরি থেকে যেগুলো ক্যাটাগরি সিলেক্ট করবেন সেগুলো আপনারা টুইটারে দেখতে চাচ্ছে। নিচের স্ক্রীনশর্টে দেখানো ক্যাটাগরিগুলো আমি সিলেক্ট করলাম। তারপর Next অপশনে ক্লিক করবেন।


এবার আপনাকে নিচের স্ক্রীনশর্ট এর মত আরো  কিছু ক্যাটাগরি সিলেক্ট করে Next অপশনে ক্লিক করতে হবে। 


কভার ইমেজ 

টুইটারে আপনি কভার ইমেজ সেট করার জন্য Edit profile গিয়ে এখানে কভার ইমেজ অপশন আসবে তারপর  এখানে ক্লিক করবেন। 
 

এবার আপনি ১৫০০*১৫০০ পিক্সেল সাইজে একটি কভার ইমেজ সেট করবেন। তারপর আপনি কভার ইমেজ দেয়ার পর Apply বাটনে ক্লিক করবেন। 


 Location 

আপনি এখানে নিচের স্ক্রীনশর্টে দেখতে পারবেন টুইটারে আপনি লোকেশন দিতে পারবেন। 


Website 

লোকেশন দেওয়ার পর এবার আপনি আপনার কোন ওয়েবসাইট যদি থাকে তাহলে আপনার ওয়েবসাইটের ঠিকানা দিতে পারবেন। নিচের স্ক্রীনশর্টে দেওয়া আছে। 

Switch To Professional

Edit profile এর সব কিছু  পূরণ করার পর এবার আসুন টুইটারের প্রফেশনাল একাউন্ট তৈরি করার ধাপ। এখানে আপনি Switch To Professional অপশনে ক্লিক করে পরে ধাপে চলে যান।  নিচের স্ক্রীনশর্টে দেওয়া আছে। 




Tell us about yourself 

পরে ধাপে আপনি বায়ো নামক একটি অপশনে ১৬০ শব্দের মাঝে আপনি চাইলে আপনার নিজের সম্পর্কে বা ব্যবসায়ী কাজে এই একাউন্টটি খুললে তার সম্পর্কে বা কোন প্রডাক্টা প্রোমোশন সম্পর্কে ইত্যাদি যেকোনো তথ্য এখানে দিতে পারেন। নিচের স্ক্রীনশর্টের দেওয়া আছে। তারপর আপনি Next বাটনে ক্লিক করবেন। 

Select a Category 

আপনার পছন্দের টপিক সিলেক্ট করার পর আপনি Next বাটনে ক্লিক করবেন। নিচের স্ক্রীনশর্টে দেওয়া আছে। 

Select an account type

নিচের স্ক্রীনশর্টের মত। এখান থেকে আপনার পছন্দ ক্যাটাগরি সিলেক্ট করে Next বাটনে ক্লিক করবেন।

Welcome to Twitter for professionals

এখানে আপনি  Skip for now ক্লিক করে পরের ধাপে চলে যান। 


Suggestion For Follow

আপনি যে ক্যাটাগরি গুলো সিলেক্ট করবেন এবং টুইটার সেই মতে আপনাকে সাজেস্ট করবে, আপনি চাইলে যাকে যাকে ফলো করতে চান তাকে ফলো করুন আর এখন না করতে চাইলে Next করুন। 


নোটিফিকেশন 

আপনি যদি রেগুলার নোটিফিকেশন চাইলে  "allow notification " করুণ অথবা না চাইলে Skip for now করুণ। 

টুইটার হোমপেইজ 

শেষ এবং অন্তিম স্টেপ মিনি উইন্ডো বন্ধ হয়ে এবার আপনার টুইটার হোমপেইজ খুলে যাবে, আপনি let's go তে ক্লিক করে যান। ফলো করতে চান ঠিক ফেসবুকের মতো যেমন নিউজ, স্পোর্টস, বলিউড, কমেডি, এন্টার্টেমেন্ট সেই পেইজগুলোকে ফলো করুণ। ডান দিকে উপরে "Search Twitter " এখানে যেকোনো বন্ধু বান্ধব ফ্যামিলি মেম্বার আইডিয়েল, সিলিব্রিটি কে সার্চ করে ফলো করুণ।

what's happening লেখা আছে এখানে আপনি টুইট করে যেকোনো ফটো,ভিডিও etc. শেয়ার করতে পারবেন। 

আপনারা কিছু দিন টুইটার ব্যবহার করলে এর সমস্ত Functions ও Features ( ফাংশন বৈশিষ্ট্য)  বুঝতে পারবেন। যাইহোক,  আশাকরি আপনাদের টুইট একাউন্ট খুলতে আর কোন অসুবিধা হবে না। এই আর্টিকেলটি ভালো লাগলে  অবশ্যই কমেন্ট করবেন।




ফলোয়ার

এবার আপনারা অনেক বড় বড়  টুইটার পেইজ দেখতে পারবেন। এখান থেকে কয়েকজনকে ফলো করে Next অপশনে ক্লিক করবেন। 

দেখুন আমার টুইটার একাউন্ট খোলার কাজ শেষ। আপনাদের টুইটার একাউন্ট খোলা শেষ হলে নিচের স্ক্রীনশর্ট এর মত দেখতে পারবেন।

পরিশেষে বলা যায় 

যদি আমার লেখা আপনাদের পছন্দ হয় তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। পাশাপাশি শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ 



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url