কম্পিউটার কি | কম্পিউটারের বিভিন্ন পার্টসের নাম ও কাজ

কম্পিউটার শব্দটি গ্রিক "কম্পিউট" শব্দ থেকে এসেছে। কম্পিউটার  শব্দের অর্থ হিসাব বা গণনা করা। আর কম্পিউটার  শব্দের অর্থ গণনাকারী যন্ত্র। কিন্তু এখন আর কম্পিউটারকে শুধু গণনাকারী যন্ত্র বলা যায় না।


সারাবিশ্বে বিজ্ঞানভিত্তিক যত বিস্ময়কর আবিষ্কার হয়েছে তাদের মধ্যে অন্যতম আবিষ্কার হল কম্পিউটার । কম্পিউটার একটি প্রোগ্রাম দ্বারা নিয়ন্ত্রিত ইলেকট্ৰনিক যন্ত্র, যা ক্ৰমান্বয়ে এবং স্বয়ংক্রিভাবে কাজ করতে সক্ষম ।

পোস্ট সূচিপত্রঃ

কম্পিউটার কি 

সাধারণভাবে আমরা কম্পিটার কি বলতে পারি, কম্পিউটার  এমন একটি যন্ত্র যা নিদির্ষ্ট নির্দেশ অনুযায়ী কাজ করে । আরো বলতে গেলে, কম্পিউটার একটি ইলেকট্ৰনিক ডিভাইস । কম্পিউটার ইনফুট ডিভাইসের সাহায্যে ডাটা গ্রহণ করে এবং সেগুলোকে প্রক্রিয়াজাত করে এবং আউটফুট ডিভাইসের সাহায্যে তথ্য আকারে সেই ডাটা সরবরাহ করে । কম্পিউটার হার্ডওয়ার এবং সফটওয়্যার দিয়ে তৈরী । তাই আমরা বলতে পারি কম্পিউটারকে কোনো অর্থে বেঁধে রাখা যাবে না । কম্পিউটারের অর্থ হল প্রতিটি ব্যক্তির জন্য আর ব্যবহারের উপর নির্ভর করে ।

কম্পিউটার সিস্টেমের যন্ত্রাংশ কি

যে যন্ত্রাংশ থেকে কম্পিউটার তৈরি করা হয় তাকে কম্পিউটারের অংশ বলে।এরকম অনেক যন্ত্রাংশ মিলে কম্পিউটার তৈরি করে। এই কম্পিউটারের যন্ত্রাংশ সম্পর্কে বিস্তারিত জানুন।

কম্পিউটারে ফুল মেনিং/ full from কি 

সাধারণত প্রযুক্তিগতভাবে কম্পিউটারের কোনো ফুল মেনিং আবিষ্কার হয় নাই । এখনো পৃথিবীতে কম্পিউটারের কাল্পনিক ফুল মেনিং আছে ।

C – Commonly
O – Operated
M – Machine
P – Particularly
U – Used for
T – Technical and
E – Educational
R – Research

কম্পিউটারের বিভিন্ন পার্টসের নাম ও কাজ

সহজ ভাবে আপনাদেরকে কম্পিউটারের বিভিন্ন অংশের নাম বুঝিয়ে বলার চেষ্টা করব ।

কম্পিউটার  হার্ডওয়্যার কি 

আপনার কম্পিউটারে কি হার্ডওয়্যার আছে জানতে চান? এই প্রয়োজনীয় উপাদানগুলি এবং তাদের ভূমিকাগুলির জন্য আমাদের দ্রুত নির্দেশিকা সহ একজন কম্পিউটার পেশাদার হয়ে উঠুন৷


খুব সহজভাবে আপনাদেরকে বলতেছি, কম্পিউটার হার্ডওয়্যার হল শারীরিক উপাদান যা একটি কম্পিউটার সিস্টেমের কাজ করার জন্য প্রয়োজন। এটি একটি সার্কিট বোর্ডের সাথে সবকিছুকে অন্তর্ভুক্ত করে যা একটি পিসি বা ল্যাপটপের মধ্যে কাজ করে। মাদারবোর্ড, গ্রাফিক্স কার্ড, সিপিইউ (সেন্ট্রাল প্রসেসিং ইউনিট), ভেন্টিলেশন ফ্যান, ওয়েবক্যাম, পাওয়ার সাপ্লাই ইত্যাদি সহ।

যদিও হার্ডওয়্যারের ডিজাইন ডেস্কটপ পিসি এবং ল্যাপটপের মধ্যে পার্থক্যের কারণে তাদের আকারের পার্থক্যের জন্য, একই মূল উপাদান উভয়েই পাওয়া যাবে। হার্ডওয়্যার ছাড়া, প্রয়োজনীয় সফটওয়্যার  চালানোর কোন উপায় থাকবে না যা কম্পিউটারকে এত দরকারি  করে তোলে। সফটওয়্যার আপনার কম্পিউটারে চালানো ভার্চুয়াল প্রোগ্রাম হিসাবে সংজ্ঞায়িত করা হয় অর্থাৎ, অপারেটিং সিস্টেম, ইন্টারনেট ব্রাউজার, ওয়ার্ড-প্রসেসিং ডকুমেন্ট ইত্যাদি।

যদিও একটি  কম্পিউটার তখনই কাজ করতে পারে যখন হার্ডওয়্যার এবং সফটওয়্যার  উভয়ই একসাথে কাজ করে, একটি সিস্টেমের গতি মূলত ব্যবহৃত হার্ডওয়্যারের উপর নির্ভর করবে।

একটি নতুন কম্পিউটার তৈরি করার সময়, বা কেবল পুরানো অংশগুলি প্রতিস্থাপন করার সময়, আপনাকে আপনার কম্পিউটারের নির্দিষ্ট হার্ডওয়্যারটি জানতে হবে। তাই এই নির্দেশিকাটির উদ্দেশ্য হল আপনাকে আপনার কম্পিউটারের ভেতরের কাজগুলি বুঝতে সাহায্য করা।


মাদারবোর্ড  কি

একটি পিসি কি কাজ করে তার কেন্দ্রে থাকে মাদারবোর্ড। এটিতে সিপিইউ রয়েছে এবং এটি একটি হাব যা অন্য সমস্ত হার্ডওয়্যারের মাধ্যমে চলে। মাদারবোর্ড মস্তিষ্ক হিসেবে কাজ করে | যেখানে এটির প্রয়োজন সেখানে শক্তি বরাদ্দ করা, অন্য সমস্ত উপাদানগুলির সাথে যোগাযোগ করা এবং সমন্বয় করা - এটিকে একটি কম্পিউটারে হার্ডওয়্যারের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশগুলির মধ্যে একটি করে তোলে |

একটি মাদারবোর্ড নির্বাচন করার সময়, মাদারবোর্ডটি কোন হার্ডওয়্যার পোর্ট সরবরাহ করে তা পরীক্ষা করা গুরুত্বপূর্ণ। কতগুলি USB পোর্ট এবং সেগুলি কী গ্রেড (USB 2.0, 3.0, 3.1), সেইসাথে কোন ডিসপ্লে পোর্টগুলি ব্যবহার করা হয় (HDMI, DVI, RGB) এবং প্রতিটিতে কতগুলি রয়েছে তা পরীক্ষা করা গুরুত্বপূর্ণ ৷ মাদারবোর্ডের পোর্টগুলি আপনাকে অন্য কোন হার্ডওয়্যার আপনার কম্পিউটারের সাথে সামঞ্জস্যপূর্ণ হবে তা নির্ধারণ করতে সাহায্য করবে, যেমন আপনি কোন ধরনের RAM এবং গ্রাফিক্স কার্ড ব্যবহার করতে পারেন।


সিপিইউ (সেন্ট্রাল প্রসেসিং/প্রসেসর ইউনিট) কি

সিপিইউ  (সেন্ট্রাল প্রসেসিং ইউনিট বা প্রসেসর) আপনার কম্পিউটার দ্বারা চালিত প্রোগ্রাম থেকে সমস্ত তথ্য প্রক্রিয়াকরণের জন্য দায়ী। 'ঘড়ির গতি', বা প্রসেসর যে গতিতে তথ্য প্রক্রিয়া করে তা গিগাহার্টজ (GHz) এ পরিমাপ করা হয়। এর মানে হল যে একটি উচ্চ GHz রেটিংয়ের বিজ্ঞাপন দেয় এমন একটি প্রসেসর সম্ভবত একই ব্র্যান্ড এবং বয়সের একইভাবে নির্দিষ্ট প্রসেসরের চেয়ে দ্রুত কাজ করবে।

RAM  কি

RAM এর পূর্ণরুপ হচ্ছে 'RANDOM অ্যাক্সেস মেমােরি' 'RANDOM ACCESS MEMORY'। এছাড়া, কিছু ক্ষেত্রে RAM কে  'Direct Access Memory' বলা হয় । RAM হচ্ছে কম্পিউটার এর একটি অনেক গুরুত্বপূর্ণ ও জরুরি হার্ডওয়্যার। তবে হ্যাঁ, RAM পূর্ণরূপ ব্যাপারে জানার পরে হয়তােবা আপনি এই বিষয়ে কোনাে কিছুই বুঝতে পারেন নি। চলুন RAM সম্পর্কে আমরা সামান্য সরল ও সহজভাবে বুঝতে চেষ্টা করি।

র‍্যান্ডম অ্যাক্সেস মেমরি, বা RAM, মাদারবোর্ডের মেমরি স্লটে পাওয়া হার্ডওয়্যার। RAM-এর ভূমিকা হল প্রোগ্রামগুলির দ্বারা তৈরি করা অন-দ্য-ফ্লাই তথ্য অস্থায়ীভাবে সংরক্ষণ করা এবং এমনভাবে করা যাতে এই ডেটা অবিলম্বে অ্যাক্সেসযোগ্য হয়। RAM মেমরি প্রয়োজন যে কাজ হতে পারে; গ্রাফিক ডিজাইন, সম্পাদিত ভিডিও বা ফটোগ্রাফের জন্য ছবি রেন্ডার করা, একাধিক অ্যাপ খোলার সাথে মাল্টি-টাস্কিং (উদাহরণস্বরূপ, একটি স্ক্রিনে একটি গেম চালানো এবং অন্যটিতে ডিসকর্ডের মাধ্যমে চ্যাট করা)।

ডেক্সটপ কম্পিউটার অথবা স্মার্টফোনের RAM হচ্ছে এমন একটি 'স্টোরেজ মেমােরি ডিভাইস' যা কিছু সময়ের জন্যে যেকোন 'অ্যাপ্লিকেশান' প্রসেস করার উদ্দেশ্য অ্যাপ্লিকেশানের সঙ্গে জড়িত বিভিন্ন তথ্য এবং ডাটাকে অস্থায়ীভাবে নিজের কাছে জমা রাখে।

আপনার কতটা RAM প্রয়োজন তা নির্ভর করে আপনি যে প্রোগ্রামগুলি চালাবেন তার উপর। মাঝারি তীব্রতার গেমিং অন্যান্য প্রোগ্রামের সাথে সঞ্চালিত হলে সাধারণত 8GB মেমরি ব্যবহার করে, তবে ভিডিও/গ্রাফিক ডিজাইন 16GB এর উপরে RAM ব্যবহার করতে পারে। আপনার কম্পিউটারের কত মেমরি প্রয়োজন তা খুঁজে বের করুন।


হার্ডডিস্ক ড্রাইভ কি 


হার্ড ড্রাইভ একটি স্টোরেজ ডিভাইস যা স্থায়ী এবং অস্থায়ী ডেটা সংরক্ষণের জন্য দায়ী। এই তথ্যটি বিভিন্ন আকারে আসে, তবে এটি মূলত কম্পিউটারে সংরক্ষিত বা ইনস্টল করা কিছু: যেমন, কম্পিউটার প্রোগ্রাম, পারিবারিক ছবি, অপারেটিং সিস্টেম, ওয়ার্ড-প্রসেসিং ডকুমেন্ট ইত্যাদি। 

হার্ডডিস্ক ড্রাইভ হলো কম্পিউটারের সহায়ক মেমোরি, যা বিভিন্ন ভাগ বা পার্টিশনে এক একটি খন্ড খন্ড স্টোরেজ হিসেবে থাকে। আর এ খন্ড খন্ড স্টোরেজ নির্দেশকগুলো হলো ড্রাইভ আইকন, যাকে বলে লোকাল ডিস্ক। এই ডিস্ক ড্রাইভগুলো C, D, E ইত্যাদি নামে থাকে। ডেস্কটপের This PC আইকনে ডাবল ক্লিক করলে কার্যকরী ড্রাইভগুলোর তালিকা দেখা যায়। ড্রাইভের মধ্যে ডিরেক্টরি বা ফোল্ডার এবং বিভিন্ন ধরনের ফাইল থাকে। কম্পিউটারে হার্ড ড্রাইভ ছাড়াও সিডি ড্রাইভ ও অন্যান্য ড্রাইভ থাকতে পারে।

দুটি ভিন্ন ধরনের স্টোরেজ ডিভাইস রয়েছে: ঐতিহ্যবাহী হার্ড ডিস্ক ড্রাইভ (HDD) এবং নতুন সলিড স্টেট ড্রাইভ (SSD)। হার্ড ডিস্ক ড্রাইভগুলি স্পিনিং ম্যাগনেটিক ডিস্কগুলিতে বাইনারি ডেটা লিখে কাজ করে যাকে প্ল্যাটার বলা হয় যা উচ্চ গতিতে ঘোরে, যখন একটি সলিড-স্টেট ড্রাইভ স্ট্যাটিক ফ্ল্যাশ মেমরি চিপ ব্যবহার করে ডেটা সঞ্চয় করে। 



গ্রাফিক্স প্রসেসিং ইউনিট (GPU) কি 

3D রেন্ডারিংয়ের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ, GPU ঠিক যা তার নাম প্রস্তাব করে এবং গ্রাফিক ডেটার বিশাল ব্যাচগুলিকে প্রক্রিয়া করে। আপনি দেখতে পাবেন যে আপনার কম্পিউটারের গ্রাফিক্স কার্ডে অন্তত একটি জিপিইউ আছে। পিসি মাদারবোর্ড সরবরাহ করে এমন মৌলিক অন-বোর্ড গ্রাফিক ক্ষমতার বিপরীতে, গ্রাফিক রেন্ডারিং-এ প্রায় একচেটিয়াভাবে কাজ করার জন্য একটি সম্প্রসারণ স্লটের মাধ্যমে ডেডিকেটেড গ্রাফিক্স কার্ডগুলি মাদারবোর্ডের সাথে ইন্টারফেস করে। এর মানে হল আপনি আপনার গ্রাফিক্স কার্ড আপগ্রেড করতে পারেন যদি আপনি আপনার পিসি থেকে একটু বেশি পারফরম্যান্স পেতে চান।



পাওয়ার সাপ্লাই ইউনিট (PSU) কি 

পাওয়ার সাপ্লাই ইউনিট,  আপনার কম্পিউটারকে পাওয়ার সরবরাহ করার চেয়ে আরও বেশি কিছু করে। এটি এমন একটি বিন্দু যেখানে শক্তি একটি বাহ্যিক শক্তির উৎস  থেকে আপনার সিস্টেমে প্রবেশ করে এবং তারপর মাদারবোর্ড দ্বারা পৃথক উপাদান হার্ডওয়্যারে বরাদ্দ করা হয়। তবে সমস্ত পাওয়ার সাপ্লাই সমানভাবে তৈরি করা হয় না এবং সঠিক ওয়াটের পাওয়ার সাপ্লাই ইউনিট ছাড়া আপনার সিস্টেম কাজ করতে ব্যর্থ হবে।

সমস্ত হার্ডওয়্যারকে কার্যকরভাবে পাওয়ার জন্য একটি আধুনিক কম্পিউটারের জন্য সাধারণত 500W - 850W এর মধ্যে রেট করা একটি পাওয়ার সাপ্লাই ইউনিট প্রয়োজন, যদিও পাওয়ার সাপ্লাই ইউনিট এর আকার সম্পূর্ণরূপে সিস্টেমের শক্তি খরচের উপর নির্ভর করবে। গ্রাফিক ডিজাইন বা গেমিংয়ের মতো অত্যন্ত নিবিড় কাজগুলির জন্য ব্যবহৃত কম্পিউটারগুলিতে আরও শক্তিশালী উপাদানগুলির প্রয়োজন হবে এবং এইভাবে এই অতিরিক্ত প্রয়োজন মেটাতে একটি বড় পাওয়ার সাপ্লাই ইউনিট প্রয়োজন হবে।



Next Post
No Comment
Add Comment
comment url