স্মার্টফোনের লক ভুলে যাওয়ার পর আপনার করণীয়

 আপনার স্মার্টফোনের প্যাটার্ন, পিন কোড বা পাসওয়ার্ড দেওয়াটা নিরাপত্তার খাতিরে বাধ্যতামূলক হয়ে গেছে। কিন্তু এই প্যাটার্ন, পিন বা পাসওয়ার্ড ভুলে গেলে পড়তে হয় মহামুশকিলে। আজকে আমি আপনারদের জানাবো স্মার্টফোনের লক ভুলে গেলে তারপরে আপনাদের  কি করণীয় সে সম্পর্কে  বিস্তারিত।


পোস্ট সূচিপত্রঃ

স্মার্টফোন লক হওয়ার  পূর্বে সর্তকতা থাকা উত্তম

আপনার মোবাইলে কোনো ধরণের সমস্যায় পড়ার আগে সবার প্রথমে সর্তকতা গ্রহণ করা উচিত,  যাতে আপনি সমস্যায় পড়লে খুব সহজে সমাধান করতে পারেন। অধিকাংশ ক্ষেত্রে  আপনার স্মার্টফোনের পাসওয়ার্ড বা লক ভুলে গেলে তা রিসেট করা ছাড়া আপনার কোনো উপায়  থাকে না। তাই আপনে নিয়মিত প্রয়োজনীয় ফাইল ও মিডিয়া  ব্যাকাপ নিয়ে রাখা বুদ্ধিমানের কাজ হতে পারে। নিয়মিত  আপনার ফটো, ভিডিও, কনটাক্ট নাম্বর, অ্যাপ সেটিংস, ইত্যাদি ব্যাকাপ নিয়ে রাখুন।  এতে করে আনার সুবিধা হবে আপনার  smartphone কোনো কারণে লক হয়ে গেলে গুরুত্বপূর্ণ  ফাইল হারানোর চিন্তায় থাকতে হবেনা আপনাকে।

এছাড়াও  আপনে ফ্রি ক্লাউড স্টোরেজ ব্যবহার করেও আপনে ফাইল সংরক্ষণ  করে রাখতে পারেন খুব সহজে।

আপনে চাইলে গুগল ড্রাইভ বা ড্রপবক্স এর মত ক্লাউড স্টোরেজ  ফাইল সংরক্ষণ করতে পারেন, আবার আপনে এক্সটার্নাল স্টোরেজ বা আপনার কম্পিউটারে  ও ফাইল ব্যাকাপ রাখা যেতে পারে।

আরো পড়ুনঃ কম্পিউটার কি | কম্পিউটারের বিভিন্ন পার্টসের নাম ও কাজ  

এছাড়াও  আপনার ফোনের প্যাটার্ন সেট করার পর সেটার একটার স্ক্রিণশর্ট নিয়ে নিরাপদ কোনো জায়গায় সংরক্ষণ  করতে পারেন। যেমন, গুগল ড্রাইভে বা গুগল ফটোসে রাখতে পারেন।  তাহলে আনার প্যাটার্ন ভুলে গেলে অন্য ডিভাইসে বা পিসি থেকে গুগল ফটোসে লগইন করে প্যাটার্ন দেখে নিতে পারবেন। এছাড়া আপনে ফোনের পিন কোড গোপন কোথাও লিখে রেখে নিরাপদে থাকতে পারবেন। 

স্মার্টফোন লক

আপনার অনেক অ্যান্ড্রয়েড মোবাইল দেখতে পারবেন স্মার্টফোন লক ফিচার আছে। অনেক অ্যান্ড্রয়েড স্মার্ট ফোনের স্মার্ট  লক ফিচার রয়েছে, যার আমরা লোকেশন, ভয়েস কিংবা অন্য ডিভাইস  ব্যবহার করে ফোনের লক খোলা যায়। আপনে যদি প্রাইমারি লক স্ক্রিন পাসওয়ার্ড  বা লক ভুলে গেলে কিংবা হারিয়ে ফেললে এই সেকেন্ডারি অ্যাকসেসের এর উপায় বেশ কাজে আসতে পারে।  যেমন স্মার্ট ফোনের লক ফিচার  নেই তারা কিভাবে স্মার্টফোন সেটাপ করবেন দেখে নিতে পারেন। 

  1. আপনে প্রথমে স্মার্টফোনের setting এ প্রবেশ করুন। 
  2. তারপর  আপনে lock screen and security মেন্যুতে প্রবেশ করুন।
  3. এরপর আপনে Smart lock অপশনে প্রবেশ করুন। 

আবার অনেক অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত ফোনে secure lock setting নামে একটি অপশনে দেখতে পাবেন, যার মধ্যে smart lock ফিচারটি থাকবে।  এছাড়া  আপনে setting থেকে সরাসরি সার্চ এর মাধ্যমেও ফিচারটি অ্যাকসেস করতে পারবেন।  এরপর আপনে ভয়েস, লোকেশন বা অন্যডিভাইসকে সেকেন্ডারি অ্যাকসেস মেথড হিসেবে সেট করতে পারবেন।

পুরোনো স্মার্টফোন ডিভাইসের ক্ষেত্রে 

পুরোনো স্মার্ট ফোন ডিভাইসগুলোতে পাসওয়ার্ড  রিসেট করার অপশন ছিল।  এই ফিচার শুধুমাত্র স্মার্ট ফোন ৪.৪ version নে ব্যবহার করা হত এসব ডিভাইসে পাসওয়ার্ড কয়েকবার ভুল প্রদানের পর forget pattern  অপশন দেখতে পাবেন, এরপর আপনে উক্ত অপশনে ট্যাপ করে পাসওয়ার্ড  রিসেট করতে পারবেন গুগল একাউন্টে লগিন করে।  তবে আগে থেকে সেই গুগল  একাউন্ট আপনার ফোনে সাইনইন করা থাকতে হবে। আপনার কম্পিউটারের জন্য ভালো র‌্যামের প্রয়োজন জানতে দেখুন-

আরো পড়ুনঃ RAM কি । RAM কিভাবে কাজ করে । RAM এর প্রকারভেদ 

স্মার্টফোনের মোবাইল ডিভাইস রিসেট করা

আপনার স্মার্টফোনে যদি গুগল স্মার্ট লক চালু না থাকে অথবা ফোন কোম্পানির  বিল্ট ইন কোনো পাসওয়ার্ড রিসেট অপশনে না থাকে,  তাহলে আপনে অ্যান্ড্রয়েড ফোনের প্যাটার্ন বা পাসওয়ার্ড  ভুলে  গেলে ফ্যাক্টরি রিসেট করা ছাড়া তেমন আর কোনো উপায় থাকেনা। আপনার মোবাইলে google find my device চালু থাকলে রিমোটলি এন্ড্রয়েড ফোন ফ্যাক্টরি রিসেট করা যায়। আপনার স্মার্ট ফোন find my device দ্বারা লক হয়ে যাওয়া  অ্যান্ড্রয়েড ফোন  রিসেট করতে অন্য কোনো কম্পিউটার বা মোবাইল  থেকে লক হয়ে যাওয়া ফোনের গুগল একাউন্টে  লগিন করুন। এরপর আপনে উক্ত ডিভাউস সিলেক্ট করে Erase Device অপশন সিলেক্ট করে ডিভাইস রিসেট করুন। আপনার ডিভাইস রিসেট হওয়ার পর পুনরায় গুগল একাউন্ট  দিয়ে লগিন করুন।

আপনার ফাইন্ড মাই ডিভাইস চালু না থাকলে ম্যানুয়ালি ফোন রিসেট করা যেতে পারে। আপনার স্মার্ট ফোনের  পাওয়ার বাটন ও ভলিউম ডাউন বাটন প্রেস করে ধরে রাখলে কিছু ক্ষণ পর Recovery mode স্ক্রিণ দেখতে পাবেন। রিকভারি মোডে ভলিউম বাটন দ্বারা ন্যাভিগেট ও পাওয়ার বাটন দ্বারা সিলেক্ট করুন।  আপনার রিকভারি  মেন্যু থেকে wipe data / factory reset অপশন সিলেক্ট করুন। এরপর আপনার উক্ত ফোন রিসেট হয়ে যাবে ও পুনরায় গুগল একাউন্ট ব্যবহার করে লগিন করতে হবে।  আপনার ফোন রিসেট করলে ফোনে থাকা সবকিছু মুছে যায়। কিন্তু  পাসওয়ার্ড বা প্যাটার্ন ভুলে গেলে অনেক সময় ফ্যাক্টরি রিসেট করা ছাড়া আপনার কোনো উপায় থাকে না।  

স্মার্ট ফোনের এডভান্সড মেথড (এডিবি) 

(এডিবি) ব্যবহার করে লক হয়ে যাওয়া  আপনার অ্যান্ডয়েড ফোন এর লক খোলা যেতে পারে।  তবে এডিবি দ্বারা  লক খোলার বিষয়টি কিছুটা এডভান্সড, আপনার যথেষ্ট প্রযুক্তিগত জ্ঞান না থাকলে এই প্রসেস অনুসরণ না করা শ্রেয়।  আপনে যদি এ্যান্ড্রয়েড ফোনে এডিবি দ্বারা ফোন আনলক করতে হলে আগে থেকে অবশ্যই Developer options চালু থাকতে হবে। আপনাকে প্রথমে কম্পিউটারে ADB ডাউনলোড করতে হবে ও এরপর আপনার ডিভাইস কম্পিউটারের সাথে কানেক্ট করতে হবে। এরপর আপনি এডিবি ওপেন করুন ও টাইপ করুন

Add Shell rm

Data / System/ Gesture.key

এবার  আপনি উপরের কমান্ড লিখার পর এন্টার প্রেস করুন।  এরপর আপনার এ্যান্ড্রয়েড ফোনের লক মুছে যাওয়ার কথা ও পাসওয়ার্ড  রিসেট করতে পারবেন। গুগল  নতুন ডিভাইস গুলোতে এনক্রিপশন ব্যবহার করে বলে এই প্রক্রিয়া অনেক ফোনে কাজ নাও করতে পারে। 

মতামত

আপনে যদি কখন আপনার ফোনের লক ভুলে গিয়ে থাকেন। তাহলে কীভাবে সমস্যাটি সমাধান করলেন? আমাকে কমেন্টে জানান!

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url