প্রফেশনাল ফেসবুক পেইজ খোলার নিয়ম। ফেসবুক পেইজ কেন খুলবো

 ফেসবুক পেইজ কেন খুলবো- ২০২২ সালে ফেসবুক পেইজ কিভাবে খুলবো। একটি ফেসবুক পেইজ তৈরি করার পেছনে অনেকগুলো কারণ থাকতে পারে। আপনাদের মধ্যে অনেকে ফেসবুক পেইজ তৈরি করে থাকে শুধুমাত্র নিজের ব্যক্তিগত কারণে। অনেকে আবার ব্যবসার কাজ, পণ্য বা সেবা বিক্রি করার জন্য কিংবা ওয়েবসাইটে অধিক ভিজিটর নিয়ে আসার জন্য ফেসবুক পেইজ তৈরি করে থাকে। 

সবারই একটা সমস্যা দেখা যায়, সবাই বলে আমাদের পেইজ রিস হচ্ছে না। এর সমাধান পেতে ফেসবুক পেইজ খোলার নিয়ম গুলো আপনাকে জানতে হবে। আপনারা পেইজে লাইক বাড়াতে পারছেন না, পেইজে পোস্ট করলে রিস হয় না এবং লাইক কমেন্ট পান না এইসবের কারণ হল আপনার পেইজটি ঠিকমত অপটিমাইজড করতে পারেন নাই।

বর্তমানে, ফেসবুক হল সবথেকে জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত একটি সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম। এখানে প্রচুর সংখ্যক ব্যবহারকারি থাকায় বেশি ভাগ ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো ফেসবুককে অধিক বেশি গুরুত্ব দিয়ে থাকে।


বর্তমানে যেসকল সোশ্যাল মিডিয়ার সাথে মানুষ যুক্ত থাকে তাদের মধ্যে অন্যতম হলো ফেসবুক, ইউটিউব,  টুইটার এই প্লাটফর্ম গুলোর সাথে প্রায় সময় কাটায়। বর্তমানে ২৫০ কোটির বেশি মানুষ প্রত্যেক মাসে ফেসবুক ইউজ করে থাকে। এখানে ১৫ কোটির ও বেশি মানুষ বিজনেস এই প্লাটফর্মে সফলভাবে কানেক্ট  আছে ।

ফেসবুক পেইজ আপনার পার্সোনাল প্রোফাইলের সাথে যুক্ত থাকে, যার ফলে ফেসবুক বুঝতে পারে এই পেইজের মালিক আপনি। কিন্তুু এটা আপনার পার্সোনাল প্রোফাইল থেকে পুরোপুরি আলাদা। আপনি এই ফেসবুক পেইজ থেকে নিজের ব্যবসায় প্রমোট করতে পারবেন।

আরো পড়ুনঃ ইউটিউব ভিডিও এসইও কি। ইউটিউব ভিডিও এসইও করার কার্যকরি উপায় 

আপনিও যদি ফেসবুকের মাধ্যমে অনলাইন বিজনেস তথা পণ্য বা সেবা বিক্রি করতে চান, অথবা আপনি নিজেকে পাবলিক ফিগার হিসাবে উপস্থাপনা করতে চান। কিংবা ব্যবসায় বা প্রতিষ্ঠানের আকার বৃদ্ধি করতে চান বা নিজের ব্যক্তিগত কারণে ফেসবুক পেইজ তৈরি করতে চান।  তাই আপনাকে ফেসবুক পেইজ খোলার নিয়ম গুলো সঠিকভাবে জানা থাকতে হবে। এই সব সমস্যার সমাধান পেতে আজকে আমরা জানবো ফেসবুক পেইজ খোলার নিয়ম। 

আজকের পোস্ট থেকে আপনি যা শিখবেন সে দক্ষতা দিয়ে নিজের পেইজ অপটিমাইজড করতে পারবেন। এমনকি অন্যের পেইজও অপটিমাইজড করে দিতে পারবেন। তাছাড়া আপনি এই দক্ষতা কাজে লাগিয়ে আপনি মার্কেটপ্লেসে ফ্লিল্যাসিং করতে পারবেন। 

পোস্ট সূচিপত্রঃ

প্রফেশনাল ফেসবুক পেইজ খোলার নিয়ম 

ফেসবুক পেইজ খোলার জন্য প্রথমে আপনাকে গুগল ব্রাউজার থেকে Facebook.com গিয়ে লগইন করতে হবে। তারপর ফেসবুক ওপেন হবে।


ফেসবুক পেইজ খোলা আপনার জন্য প্রথম এবং সবচেয়ে সহজ কাজ। এজন্য আপনাকে নিচের ছবিতে ফেসবুক পেইজের উপরের ডান পাশে ( +) প্লাস বাটনে ক্লিক করে পেইজ (page) বাটনে ক্লিক করতে হবে।


এবার পেইজ বাটনে ক্লিক করার পর নিচের ছবির মত একটা ইন্টারফেস চলে আসবে। 


আবার অন্যভাবে খুলতে পারি, ফেসবুক পেইজ খোলার জন্য আপনাকে আপনার ফেসবুক প্রোফাইল এই লগইন করতে হবে। এরপর আপনি ফেসবুক হোমপেইজ এর বাম পাশে  পেইজ অপশনে যেতে হবে।



আপনি পেইজ অপশানটিতে ঢোকার পর Create New Page এই ক্লিক করলেই নতুন একটি ফেসবুক পেইজ তৈরি করার অপশন চলে আসবে। এবার আপনাকে পেইজ ইনফরমেশন এই থাকা অপশন গুলো সঠিকভাবে পূরণ করতে হবে। 


* উপরের ছবিটি লক্ষ্য করুন যেখানে Create a page সব সেটিংসকে A,B,C,D দিয়ে মার্ক করা হয়েছে। চলুন আমরা জেনে নিই সেটিং গুলোর সম্পর্কে। 

এখানে আপনি দেখতে পাচ্ছেন পেইজের নাম লিখার জায়গা সবার প্রথমে আছে। তারপর আপনি আরো দেখতে পাচ্ছেন ক্যাটাগরি সিলেক্ট করার অপশন এবং ডিসক্রিপশন লিখার জায়গা রয়েছে। এখান থেকে আমাদের কাজ শুরু। সবার আগে আপনাদের যে বিষয়টা মাথায় রাখতে হবে তা হল, আপনি পেইজটি কোন বিষয়ে খুলতে চাচ্ছেন। আপনি যে বিষয়ের উপর পেইজ খুলবেন সেটি আপনার কোন প্রোডাক্ট বা সার্ভিস অথবা এন্টারটেইনমেন্ট নাকি অন্য কিছু তা আপনাকে ঠিক করে নিতে হবে।

A:-Page name ( নাম নির্বাচন)

এখানে আপনাকে ফেসবুক পেইজ নাম দিতে হবে। আপনি আপনার ফেসবুক পেইজ কি নামে তৈরি করবেন সেটি এখানে দিতে হবে। এখানে আপনি আপনার বিজনেস, ব্র্যান্ড অথবা কোম্পানির নাম অনুসারে ফেসবুক পেইজ নাম বসাতে পারেন। তবে ফেসবুক পেইজ নাম নির্বাচন করার ক্ষেত্রে কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে।

আরো পড়ুনঃ বাংলা আর্টিকেল লেখার নিয়ম-কন্টেন্ট লিখে টাকা ইনকাম করার উপায় 

 যেমন পেইজের নাম আপনাকে দিতে হবে ইউনিক, এবং সহজে আপনার পেইজের নাম সবাই মনে রাখতে পারে এবং এমন একটি নাম আপনাকে চিন্তা করতে হবে। পাশাপাশি পেইজের এমন একটি নাম বাছাই করে নিতে হবে। যেন তা আপনার বিজনেসের সাথে মিল রেখে আপনাকে নাম বাছাই করতে হবে। আপনার ইউজাররা যেন সহজে মনে রাখতে পারে এমন একটি নাম নির্বাচন করবেন।

আবার আমরা অন্যভাবে নাম নির্বাচন করতে পারি। নাম নির্বাচন করার সময় আপনি যে নামটি নির্বাচন করবেন ভাবছেন তা লিখে  আপনি ফেসবুকে সার্চ করুন। আবারও আপনাদের বলছি আপনাকে মাথায় রাখতে হবে আপনার পেইজের নাম যেন খুব সহজ ও আর্কষণীয় হয়। আপনি যে নামটা নিয়ে চিন্তা করছেন সেটা যেন ফেসবুকে না থাকে তাহলে আপনি সে নামটি সিলেক্ট করুন। যদি আপনি দেখেন এই নামটি ফেসবুকে অলরেডি আছে তাহলে এই নামটা আপনি নিবেন না। কারণ আপনি যে নামটি নিবেন সেটা যেন আপনার ইউজারেরা অতি সহজে মনে রাখতে পারবে।

B :- Category ( ক্যাটাগরি) 

এখানে আপনাকে পেইজটির ক্যাটাগরি বাছাই করতে হবে। এখানে মূলত আপনার পেইজটি কোন বিষয়ের উপর তৈরি করা সেই বিষয়ের উপর একটি ক্যাটাগরি সিলেক্ট করতে হবে আপনাকে। যেমন- আপনি প্রযুক্তি বা টেকনোলজি বিষয়ের ওপর একটি ফেসবুক পেইজ তৈরি করতে চাচ্ছেন। সেক্ষেত্রে আপনাকে ক্যাটাগরি হিসেবে ইনফরমেশন টেকনোলজি কোম্পানি সিলেক্ট করে নিতে পারেন।

C:- ডিসক্রিপশন

ক্যাটাগরি পরে যে বিষয়টি সবচেয়ে গুরুত্বপূর্ণ তা হল ডিসক্রিপশন। যখন আমরা একটা পেইজ ক্রিয়েট করব তখন আমরা দুইটা জায়গায় ডিসক্রিপশন এড করব।এই বিষয়টি আপনার মাথায় থাকতে হবে। আপনার পেইজটি কি সম্পর্কে বা আপনি কেন এই পেইজ তৈরি করেছেন, কিংবা আপনার বিজনেস কি ধরনের,  কি কি সেবা রয়েছে,  এই বিষয় গুলো আপনাকে কয়েক লাইনের মধ্যে লিখে নিতে হবে।

 এখানে আপনি যে ডিসক্রিপশন টা দিবেন এটা হচ্ছে আপনার প্রথম ডিসক্রিপশন। এই ডিসক্রিপশনটি আপনি ২৫৫ ক্যারেক্টারের মধ্যে লিমিট থাকতে হবে। এখানে আপনি যে ক্যাটাগরি গুলো দিয়েছেন সেগুলো আপনি এখানে প্লেস করবেন। এই ক্যাটাগরি গুলোর নাম দিয়ে মানুষ আপনার পেইজ সার্চ করবে।

D:- Create Page

ডিসক্রিপশন লিখা হয়ে গেলে আপনি ক্রিয়েট পেইজ বাটনে ক্লিক করবেন। তারপর আপনাকে প্রোফাইল ফটো এবং কভার ফটো আপলোড করার জায়গা দিবে।

প্রোফাইল ফটো

প্রোফাইল ফটো হবে আপনার বিজনেস লোগো। এটি আপনার ব্র্যান্ড আইডেন্টিটি। তাই প্রোফাইল ফটো আপনার পেইজে খুবই গুরুত্বপূর্ণ অংশ। আপনি যদি সুন্দর লোগো ডিজাইন করতে না পারেন তাহলে আপনি আপনার পেইজের জন্য ভালো কোনো ডিজাইনারের কাছে লোগো তৈরি করতে পারেন। আপনি পেইজে যেকোনো ছবি আপলোড করার আগে অবশ্যই আপনাকে ছবিটি ভালোভাবে অপটিমাইজড করে নিতে হবে। তাহলে চলুন কিভাবে ছবি অপটিমাইজড করবেন দেখে নি।

প্রোফাইল ইমেজ সাইজ

Facebook প্রোফাইল ছবির আকার: 170 x 170 পিক্সেল (বেশিরভাগ কম্পিউটারে) আপনার ফেসবুক প্রোফাইল ছবি ডেস্কটপে 170 x 170 পিক্সেলে প্রদর্শিত হবে। তবে এটি স্মার্টফোনে 128 x 128 পিক্সেল হিসাবে প্রদর্শিত হবে।


ইমেজ অপটিমাইজড

এটি আপনাকে সবসময় মাথায় রাখতে হবে যে, প্রোপারলি অপটিমাইজড না করে কোন ছবি আপলোড করা যাবে না। প্রোফাইল ছবির ক্ষেত্রে আপনার পেইজের নাম দিয়ে প্রথমে ছবিটি ছোট হাতের অক্ষরে রিনেইম করে নিবেন। তারপর ছবির উপর মাউসের রাইট বাটন ক্লিক করে Properties ক্লিক করে Details ট্যাবে চলে যাবেন। নিচের ছবিটি দেয়া হল আপনি কিভাবে ছবিটি অপটিমাইজড করবেন।







A:- প্রথমে আপনি টাইটেলে আপনার পেইজের নাম দিবেন।

B:- তারপর আপনি Subject এর জায়গা আপনার পেইজের নাম দিবেন।

C:- তারপর আপনি রেটিং এর ৫ স্টার ক্লিক করে দিবেন।

D:- ট্যাগ বক্সে আপনার যত টেকনোলজির নাম আছে সবগুলোর নাম ট্যাগ বক্সে দিয়ে দিবেন।


তারপর আপনি অ্যাপলাই (Apple)  বাটনে ক্লিক করে তারপর ok বাটনে ক্লিক করে  সেভ করবেন এবং প্রোফাইল ছবি আপলোড করবেন।


আপনার ছবিটি যদি PNG ফরম্যাটের হয়, তাহলে একইভাবে অপটিমাইজড করতে পারবেন না। তখন আপনি ফটোশপে ছবিটি ওপেন করে Ctrl+shift+Alt+i চাপলে একটি বক্স চলে আসবে সেখানে কিওয়ার্ড লিখার জায়গা পাবেন।


কভার ফটো 

এইভাবে আপনি অপটিমাইজড করে আপনার পেইজের কভার ফটো তৈরি করুন। আর একটা কথা আপনাকে আরো বেশি গুরুত্বের সাথে মাথায় রাখতে হবে সেটি হলো ইমেজের সাইজ। এখন আপনি কভারে এডিট বাটনে ক্লিক করলে শুধু যে ছবি দিতে পারবেন কিন্তুু না। আপনি চাইলে কভারে স্লাইড শো কিংবা ভিডিও দিতে পারবেন। আমি আপনাকে বলবো দুইটা ব্যবহার করতে।

কভার প্রোফাইল ইমেজ সাইজ

ডেস্কটপ এবং মোবাইল উভয় ক্ষেত্রেই আপনার কভার ফটোটি দুর্দান্ত দেখাতে, আমরা 820px চওড়া এবং 360px লম্বা মাত্রা ব্যবহার করার পরামর্শ দিই। এই আকারটি নিশ্চিত করে যে আপনার কভার ছবি মোবাইল ফোনে প্রদর্শিত হলে যথেষ্ট লম্বা এবং ডেস্কটপে প্রদর্শিত হলে যথেষ্ট চওড়া।



(এ্যাড বাটন)  Add a Button 

এই অপশন থেকে আপনি আপনার পেইজের জন্য বাটন যুক্ত করতে পারবেন। ফেসবুক পেইজে বাটন যুক্ত করা খুবই একটি গুরুত্বপূর্ণ বিষয়।  আপনি কি ধরনের বাটন যুক্ত করতে চান তা Add a Button টিতে ক্লিক করে আপনার পছন্দ মত বাটন বাছাই করতে পারবেন। এখানে আপনি চাইলে Follow Button যুক্ত করতে পারবেন। অথবা আপনি ব্যবসাভিত্তিক বা প্রয়োজন অনুসারে Call now, Send messages, Contact As ইত্যাদি সিলেক্ট করতে পারেন।



Create Username 

Create Username থেকে আপনি আপনার পেইজটি লিংক অ্যাড্রেস ঠিক করে নিতে পারবেন। সাধারণত একটি ফেসবুক পেইজ খোলার সাথে সাথে পেইজের অটোম্যাটিক একটি লিংক তৈরি হয়ে যায়। কিন্তুু আপনি চাইলে এই লিংকটি পরিবর্তন করে নিতে পারবেন। এক্ষেত্রে ইউজার নেইম হিসেবে আপনার পেইজটির নাম দিতে পারেন। কিন্তুু সেই নামে যদি Username Available না থাকে। তাহলে পেইজের সাথ সম্পর্কিত অন্য ইউজার নেইমটি ব্যবহার করা যেতে পারে। 

ফেসবুক পেইজ সেটিংস ( Facebook page setting)  ফেসবুক পেইজ খোলার নিয়ম এর মধ্যে আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হল ফেসবুক পেইজের সেটিংস গুলো ভালোভাবে কাস্টমাইজড করা। আপনার ফেসবুক পেইজটিকে পরিপূর্ণ রুপ দেয়ার কিছু কমন Setting গুলো ঠিক করে নিতে হবে। সেই কাজটি করার জন্য প্রথম manage page থেকে Edit page Info তে যেতে হবে। অথবা আপনার পেইজ নিচের About Section থেকেও এই সেটিংস গুলো ঠিক করে নিতে পারবেন। 



ফেসবুক পেইজ তৈরির গুরুত্বপূর্ণ অংশ হল Edit page info।  নিচের চিত্রের সাহায্যে দেখানো হল। Setting >page info অথবা Home>More>About>edit page info আপনাদের বুঝানোর জন্য  আলোচনা করা হল।





Enter location

আপনি চাইলে আপনার ফেসবুক পেইজ এই লোকেশন যুক্ত করতে পারবেন। আপনার ঠিকানা বা আপনার ব্যবসায় বা প্রতিষ্ঠানের সঠিক লোকেশন যেমন Street Address,  City  এবং zip Code দিলেই আপনার ঠিকানাটি ফেসবুক পেইজে এই যুক্ত হয়ে যাবে। 

Enter Website

এখানে আপনি আপনার ওয়েবসাইটের অ্যাড্রেসটা দিতে পারেন। এক্ষেত্রে আপনার যদি বিজনেস বা পার্সোনাল ওয়েবসাইট যদি থাকে তাহলে সেই ওয়েবসাইট এর লিংক এখানে করে দিতে পারেন। এতে করে ভিজিটর বা ফলোওয়ার খুব সহজেই আপনার ওয়েবসাইটে ভিজিট করতে পারবে। আর যদি ওয়েবসাইট না থাকে তাহলে দেওয়ার প্রয়োজন নাই।

Enter Phone  Number 

এখানে প্রয়োজনে আপনার ফোন নাম্বার দিয়ে দিতে পারেন। এক্ষেত্রে আপনার পেইজটি যদি ব্যবসায় সম্পর্কিত হয়ে থাকে তাহলে আপনার ব্যবসায়িক প্রতিষ্ঠানের ফোন নাম্বার ব্যবহার করতে পারেন। এতে গ্রাহকরা খুব সহজেই ফোনের মাধ্যমে যোগাযোগ করতে পারবেন।

Enter Gmail700

এখানে আপনার পেইজ এর জন্য ইমেইল অ্যাড্রেস ব্যবহার করতে পারেন।

Edit Business Hours 

আপনার ফেসবুক পেইজটি যদি ব্যবসার কাজে তৈরি করা হয় থাকে তাহলে এখানে চাইলে আপনি Business Hours  যুক্ত করে দিতে পারেন। আপনার প্রতিষ্ঠান কতক্ষণ পর্যন্ত সেবা দিয়ে থাকে তা উল্লেখ্য করে দিতে পারেন।

সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট

আপনি চাইলে আপনার ফেসবুক পেইজের সাথে অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমে বা সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট গুলো যুক্ত করতে পারেন। সেজন্য আপনাকে Edit Page Info থেকে Others Accounts গিয়ে সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম যেমন- Instagram, Twitter, WhatsApp, YouTube,  Pinterest, LinkedIn  সহ আরো অনেক, বাছাই করে সেই অ্যাকাউন্ট এর Username দিয়ে Add করলেই যুক্ত হয়ে যাবে।

Privacy Policy

আপনি Page setting > Page Info থেকে more অপশনে গিয়ে Privacy policy এড করতে পারেন। এখানে আপনি পেইজের Edit impressum সম্পর্কে লিখতে পারেন। আরো লিখতে পারেন পেইজের Product সম্পর্কে।  আপনি আরো দিতে পারেন ফেসবুক পেইজের Additional Information সম্পর্কে লিখতে পারেন। 

Wi-Fi 

এখানে আপনি আপনার পছন্দমত অপশন এড করতে পারেন Page Setting > Page Info > Wi-fi। 

Page Roles

ফেসবুক পেইজের  এডমিন এড করার জন্য নিজের ধাপগুলো অনুসরণ করুন

প্রথমে আপনার ফেসবুক আইডিতে লগইন করুন। 


তারপর আপনি যে পেইজের জন্য এডমিন এড করতে চান সেই পেইজে প্রবেশ করুন।

তারপর বাপ পাশের প্যানেল থেকে manage page এর নিচে মাউস স্ক্রল করে Setting এই ক্লিক করুণ।


তারপর বাম পাশের প্যানেল থেকে page Roles অপশনে ক্লিক  করুণ। 


এরপর আপনার ডান পাশে Assign a new page Role  এর নিচে একটি ফাঁকা বক্স দেখতে পাবেন। এখানে আপনি যাকে এডমিন হিসেবে এড করতে চান তার নাম অথবা তার ফেসবুক আইডি অথবা ফেসবুকের ইমেইল অ্যাড্রেস টাইপ করুণ। 

এরপর ডান পাশের মেনু থেকে আপনি তাকে কি ধরনের এডমিন রোল দিতে চান তা সিলেক্ট করে Add বাটনে ক্লিক করুণ। 


এরপর আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড টাইপ করে Submit বাটনে ক্লিক করুণ। 


এরপর আপনারা নিচের ছবির মত pending লিখা দেখতে পাবেন।


আপনি যাকে এডমিন হিসেবে এ্যাড  করেছেন তার কাছে নিচের ছবির মত একটি নোটিফিকেশন যাবে।

সেই নোটিফিকেশন ক্লিক করে Accept বাটনে ক্লিক করলেই সেই ব্যাক্তি আপনার পেইজের এডমিন হিসেবে  যুক্ত হয়ে যাবে।


Create and publish post

ফেসবুক পেইজ তৈরি করা সম্পূর্ণ হয়ে গেলে এরপর আপনাকে যে কাজটি করতে হবে সেটিহল ফেসবুক পেইজ পোস্ট করার নিয়ম গুলো জানতে হবে। Facebook page এই পোস্ট লেখা এবং পাবলিশ করার জন্য,  পেইজ এই থাকা Create post বাটনে ক্লিক করলেই নতুন পোস্ট করার অবশন চলে আসবে। 



এখানে আপনি পোস্ট লিখে post বাটনে ক্লিক করলেই পোস্টটি পাবলিশ হয়ে যাবে। 

Invite friends to like your page

ফেসবুক পেইজ খোলা থেকে শুরু করে পেইজে পোস্ট পাবলিশ করার পর আরেকটি গুরুত্বপূর্ণ কাজ হল পেইজে নতুন মেম্বার যুক্ত করা বা পেইজে অন্যদের Invite করা। Invite friends to like your page অপশন থেকে আপনি আপনার বন্ধুদের বা পরিবার পরিজনদের Invite করতে পারেন। এতে করে আপনার পেইজটি বৃদ্ধি হবে, এতে করে আপনার পেইজে ফলোওয়ার বৃদ্ধি পাবে।


পরিশেষে বলা যায় 

তাহলে আপনারা জানলেন কিভাবে ফেসবুক পেইজ খুলতে হয়। ফেসবুক পেইজ খোলার নিয়ম গুলো কি কি বা প্রফেশনাল ফেসবুক পেইজ তৈরি করতে হলে কি কি বিষয় মাথায় রাখতে হয় আমি জানি আপনাদের মনে অনেক প্রশ্ন থাকতে পারে। আপনার যত প্রশ্ন আছে কমেন্ট করে আমাদের জানান। আমরা আপনার সব প্রশ্নের উত্তর দিয়ে দিব। আমাদের কাছে যেকোনো হেল্প পেতে অবশ্যই যোগাযোগ করুণ।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url