মোবাইল নাম্বার দিয়ে কারো পরিচয় কিভাবে বের করবেন তার উপায়

 মোবাইল নাম্বার দিয়ে  পরিচয় বের করা- আধুনিক যুগে পা দেওয়ার সাথে সাথে আমরা সবাই মোবাইল  ফোনের  উপর নির্ভরশীল। আমাদের আধুনিক যুগে সকল কাজ মোবাইল  ফোনের  মাধ্যমে  হয়ে থাকে। স্মার্টফোনের ব্যবহারকারী যত বাড়ছে মোবাইল ফোন ব্যবহার করে প্রতারণা, জালিয়াতি, হুমকি, ফোন দিয়ে  বিরক্ত করা ইত্যাদি  অনাকাঙ্ক্ষিত হারে বেড়ে চলেছে।


মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার জন্য অনেক মাধ্যম রয়েছে। আপনার সাথে যদি কেউ প্রতারণা বা হুমকি ইত্যাদি  প্রকাশ করে আপনি কিছু ধাপ অনুসরণ করে তার পরিচয় বের করতে পারবেন মোবাইল ফোনের মাধ্যমে। আজকে আপনাদের জানাবো কিভাবে মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করবেন তার নিয়ম।

পোস্ট সূচিপত্রঃ

মোবাইল নাম্বার দিয়ে কারো পরিচয় বের করা 

আধুনিক টেকনোলজি এই সময়ে আমাদের প্রায় সকলের প্রয়োজন হয় অপর পাশের অপরিচিত ব্যাক্তির মোবাইল নাম্বার দিয়ে তার পরিচয় বের করার। আপনি কিভাবে মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করবেন তার প্রতিটি ধাপ নিচে দেওয়া হল। 

মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার অ্যাপস

আধুনিক টেকনোলজি জগতে মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার জন্য এ সময়ের সবচেয়ে বহুল ব্যবহার করা হয় অ্যাপস হচ্ছে true Cellar.

আপনি যদি এই অ্যাপ ব্যবহার করতে চান গুগল প্লেস্টোরে  সহজেই পেয়ে যাবেন। আপনি true Cellar অ্যাপটি গুগল প্লেস্টোরে গিয়ে আপনার মোবাইল ফোনে অ্যাপটি ইন্সটল করে নিন। True Cellar অ্যাপটি ইন্সটল করার পরে আপনাকে কিছু পারমিশন দিতে হবে। আপনার নাম ও ইমেইল এড্রেস দিয়ে একটি একাউন্ট তৈরি করে নিতে হবে। True Cellar অ্যাপটি মাধ্যমে যেকোনো অপরিচিত ফোন নাম্বারের পরিচয় জানতে পারবেন। 

আরো পড়ুনঃ মোবাইল কেনার আগে আমাদের যা জানা প্রয়োজন ২০২২ সালে

 অপরিচিত ব্যাক্তি যদি true Cellar অ্যাপটি ডিফল্ট অ্যাপ হিসাবে ব্যবহার করে। যখন আপনার মোবাইলে কল আসবে তখন তার নাম ও লোকেশন সরাসরি সামনে চলে আসবে। আপনি True Cellar অ্যাপের মাধ্যমে এভাবে যেকোনো অপরিচিত মোবাইল ফোনের নাম্বারের পরিচয় জানতে পারবেন।

 এখানে জানতে হবে যে, যারা এই অ্যাপের আওতাধীন শুধুমাত্র তারা তাদের পরিচয় বের করতে পারবেন। যারা কল করার জন্য True Cellar আইডি খুলে ব্যবহার করবে তাদের কেউ দেখতে পাবেন। কিন্তুু যারা True Cellar ব্যবহারকারী নয় তাদের কোনো তথ্য আপনি দেখতে পারবেন না। আপনি যে ভাবে অন্যের তথ্য গুলো দেখতে পারবেন ঠিক তেমনি তারাও আপনার তথ্য গুলো দেখতে পারবে।

True Cellar অ্যাপে সকল ব্যাক্তির তথ্য নির্ভর করে ব্যবহারকরীর যেসব তথ্য দিয়ে একাউন্ট তৈরি করবে। ব্যবহারকারী যদি মিথ্যা তথ্য দিয়ে একাউন্ট তৈরি করে তাহলে আপনে সেটাই দেখতে পারবেন। আধুনিক টেকনোলজি জাগতে অধিকাংশ মানুষ True Cellar অ্যাপ ব্যবহার করে। যার ফলে অধিকাংশ মানুষের তথ্য আপনি বের করে নিতে পারবেন।

সোশ্যাল মিডিয়া ব্যবহার করে অপরিচিত নাম্বারের পরিচয় বের করুন

বর্তমান পৃথিবীতে সোশ্যাল মিডিয়া ব্যবহার করে না এমন কম মানুষ আছে। সোশ্যাল মিডিয়া ব্যবহার করার জন্য একটি  ফোন নাম্বার সকলেই ব্যবহার করতে হয়।  আপনি যদি চান কোনো ব্যাক্তিকে অনলাইনে খুঁজে বের করতে তাহলে ফোন নাম্বার দিয়ে তার পরিচয় বের করতে পারবেন। 

মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করা

ফেসবুক ব্যবহার করে না এমন লোক  কম আছে। ফেসবুক ব্যবহার করতে হলে একটি ফোন নাম্বার অবশ্যই ব্যবহার করতে হয়।  ফোন নাম্বার ছাড়াও আপনি পেয়ে যাবেন ব্যাক্তি - ব্যাক্তিগত তথ্য সে কোথায় থাকে, ব্যাক্তির ছবি, সেই কোথায় পড়াশোনা করে, কোথায় থাকে, কোথায় জব কর।

আপনি যদি অপরিচিত ব্যাক্তির ফোন লিখে ফেসবুকের সার্চ বাটন থেকে সার্চ করলে আইডি চলে আসবে। যদি উক্ত ব্যাক্তি নাম্বার থেকে ফেসবুক আইডি খুলে। আপনি যদি সার্চ বাটনে না পান। ফেসবুকের ফরগট পাসওয়ার্ড অপশন থেকে Find my account এর মাধ্যমে আইডি নাম পাওয়া যাবে। এইভাবে আপনি ফেসবুকের মাধ্যমে অপরিচিত ব্যাক্তির মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করতে পারবেন। 

ইমোতে নাম্বার ব্যবহার করে পরিচয় বের করা 

ইমো এই অ্যাপটির নাম শোনেনি এমন মানুষ সারা পৃথিবীতে পাওয়া যাবে না। আর আধুনিক টেকনোলজিতে ইমো ব্যবহার করে না এমন মানুষের সংখ্যা অনেক নগণ্য। বাংলাদেশের পরিসংখ্যায় বলা যায় ২০২০ সালে ইমো ইন্সটল করেছে ৩ কোটি সত্তর লাক মানুষ। তাই আসা করি আপনে বুঝতে পারছেন, ইমোর মাধ্যমে অন্তত সাড়ে ৩ কোটি মানুষের পরিচয় জানতে পারবেন। আপনারা ইমো অ্যাপটির মাধ্যমে তাদের ছবিও দেখতে পারবেন। ইমোতে নাম্বার এড করা খুবই সহজ। আপনি অপরিচিত ফোন নাম্বারটির নাম ছাড়া সেভ করার সাথে সাথে, তাদের পরিচয় দেখতে পারবেন। 

হোয়াটসঅ্যাপ এ নাম্বার দিয়ে পরিচয় বের করা 

আপনি হোয়াটসঅ্যাপ ব্যবহার করেও পরিচয়  বের করতে পারবেন। হোয়াটসঅ্যাপ বিষয়ে আর কি বলব বাংলাদেশ থেকে ভারতে হোয়াটসঅ্যাপ বেশি  ব্যবহার করে। বাংলাদেশে হোয়াটসঅ্যাপ কম ব্যবহার করে বললে ভুল হবে তবে তুলনামূলক ভাবে কম ব্যবহার করা হয়। 

আরো পড়ুনঃ কম্পিউটার কি | কম্পিউটারের বিভিন্ন পার্টসের নাম ও কাজ 

হোয়াটসঅ্যাপে কিভাবে নাম্বার বের করবেন তার উত্তর - যে নাম্বার আপনি বের করতে যাচ্ছেন। আপনি তার নাম্বারটি নাম ছাড়া  সেভ করুন এবং হোয়াটসঅ্যাপে গিয়ে সার্চ করুন যদি ওই ব্যাক্তি হোয়াটসঅ্যাপে ব্যবহার করে থাকে তাহলে তার ছবি  বের হয়ে আসবে এবং তার পরিচয়  জানতে পারবেন। 

Viber Messenger এ নাম্বার দিয়ে পরিচয় বের করা 

ভাইবার Messenger ও এ কিভাবে নাম্বার দিয়ে পরিচয় বের করা যায় প্রথমে নাম্বারটা আপনার ফোনে সেভ করে নিন মনে রাখবেন সেভ করার সময় কোন নাম দিবেন না শুধু নাম্বার সেভ করবেন এবং Messenger গিয়ে  নাম্বার সার্চ করুন দেখুন আপনার অপরিচয় ব্যাক্তির ছবি দেখতে পারবেন।

উপরের সব কিছু ব্যবহার করার পরই যদি আপনি পরিচয় বের করতে না পারেন। তাহলে প্রশাসন ছাড়া  আর কোনো উপায়  থাকেনা। তাই যদি কোনো ব্যাক্তি আপনাকে ফোনে হুমকি প্রদর্শন করে থাকে। তাহলে আপনে আর চিন্তাভাবনা না করে প্রশাসনের সাহায্য নিতে পারেন। কারণ এই ছাড়া আর কোনো  উপায়  নাই যার মাধ্যমে আপনি অপরিচিত ব্যাক্তির পরিচয় বের করতে পারবেন। 

প্রশাসনের সাহায্যে মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা 

যেকোনো নাম্বার ক্রয়ের পূর্বে জাতীয় পরিচয়পত্র ও হতের আংগুলের ছাপ প্রয়োজন হয়। যেকোনো  নাম্বারের সকল ব্যাক্তিগত তথ্যগুলো সিম কোম্পানির ডাটাবেইজ এই প্রেরণ করা হয়। ডাটাবেইজ থেকে সাধারণ মানুষকে কোনো প্রকার তথ্য দেওয়া হয় না। আইনি সহায়তার জন্য সিম কোম্পানিগুলো প্রশাসনের কাছে এসব ডাটাগুলো দেয়।

আপনি যদি মোবাইল নাম্বারের পরিচয় বের করতে চান সেই ব্যাক্তি যদি  আপনারের ব্লাকমেইল বা কোন হুমকি কোনো প্রকার জালিয়াতির চক্রান্ত করে পুলিশের সাহায্য নিবেন সাথে সাথে। ডিজিটাল নিরাপত্তার আইনের  মাধ্যমে আপনি সাধারণ জিডি করতে পারবেন।

উপরের পোস্ট থেকে মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার কয়েকটি উপায় আপনাদের কাছে শেয়ার করলাম। কোন অপরিচিত নাম্বার থেকে বিরক্ত হলে আপনি এসব উপায় গুলো অনুসরণ করতে পারবেন।





Next Post Previous Post
No Comment
Add Comment
comment url