মোবাইল কেনার আগে আমাদের যা জানা প্রয়োজন ২০২২ সালে

 মোবাইল কেনার আগে আপনার জানা দরকার আধুনিক সময়ে একটি ভালোমানের স্মার্ট ফোন ক্রয় করার ইচ্ছা সকলেরই থাকে। আমাদের শখের একটি বস্তু হচ্ছে মোবাইল ফোন। এটি আমাদের জীবনে নিত্যদিনের সঙ্গী অনেকে আবার ভাবে মোবাইল ফোনের দাম বেশি হলে সেই মোবাইল ফোন বাজারের সেরা। আপনি কি জানেন কম দামেও ভালো মানের মোবাইল কিনতে পারবেন। আমাদের সারা দিনের খুঁজ খবর নেওয়ার জন্য মোবাইল ফোন ব্যবহার করা অত্যাবশকীয়। মোবাইল দিয়ে কেউ কাজ করে,  কেউ পড়া লেখার কাজে ব্যবহার করে আবার কেউবা শুধু যোগাযোগের মাধ্যমে হিসেবে কাজে লাগায়। তাই আমাদের শখের মোবাইল কেনার জন্য কিছু বিষয় জেনে নিতে হবে। সেজন্য আপনাকে মোবাইল ফোনের কিছু বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে হবে।  আমাদের মোবাইল ফোন কেনার আগে যা জানা দরকার সেসব বিষয় গুলো জেনে নিই। 


পোস্ট সূচিপত্রঃ

মোবাইল কি

মোবাইল হল বর্তমান সময়ের কাছে একটি অপরিহার্য ইলেকট্রনিকস যন্ত্র। সেল ফোন, সেলুলার ফোন, হ্যান্ড ফোন, মুঠোফোন বা মোবাইল ফোন যে নামেই ডাকি না কেন, এটি হচ্ছে একটি তারবিহীন টেলিফোনে বিশেষ। মোবাইলের অর্থ হচ্ছে ভ্রাম্যমান বা স্থানান্তর যোগ্য। মোবাইলের মাধ্যমে বর্তমানে সব ধরনের যোগাযোগ করা সম্ভব এবং এটি যেকোনো প্রান্তে নিয়ে যাওয়া যায় এবং পৃথিবীর অপর প্রান্তের মানুষের সাথে যোগাযোগ রক্ষা করা যায়। মোবাইল ফোন সহজেই যেকোনো জায়গায় নেওয়া যায়  ও ব্যবহার করা যায় বলে একে মোবাইল ফোন বলে।

মোবাইল ফোনের ডিসপ্লে 

আপনি একটি নতুন অথবা পুরাতন মোবাইল ফোন কেনার আগে আপনাকে অবশ্যই মোবাইলের ডিসপ্লে কেসন আর কি রকম তা দেখে নিতে হবে। আপনাকে প্রথমে জানতে হবে মোবাইলের ডিসপ্লে ৫ ইঞ্চি থেকে ৬ ইঞ্চি কিনা তা জানতে হবে। ফোনের ডিসপ্লে যদি ৫ থেকে ৬ ইঞ্চি হয় তাহলে মোবাই ফোন দেখতে ভালো লাগে। ডিসপ্লেটি ফুল HD কিংবা HD+ কিনা। যদি মোবাইলের ডিসপ্লে HD কিংবা HD+হয় তাহলে আপনি ভালোভাবে ভিডিও দেখতে এবং সুন্দরভাবে গেমিং করতে পারবেন। 

আরো পড়ুনঃ টিকটকে চালু হচ্ছে নতুন ফিচার, ব্যবহারের উপর থাকছে সীমাবদ্ধতা

তবে ১০৮০ পিক্সেল ডিসপ্লে মোবাইলের দাম খুব বেশি। তাই আপনি মোবাইল কেনার আগে বিভিন্ন কোন থেকে ছবি বা ভিডিও কোয়ালিটি দেখে নিবেন। তবে আপনি যদি ১০৮০ পিক্সেল ডিসপ্লে মোবাইল কিনতে না পারলে ৭২০ পিক্সেল  মোবাইল কিনতে পারেন। এটি দাম তুলনামূলক ভাবে কম আছে। 

মোবাইল ফোনের র‍্যাম দেখে কিনুন

যদি আপনি মোবাইল ফোন কোন রকম সমস্য ছাড়া দীর্ঘ সময় ব্যবহার করতে চান তাহলে র‍্যাম দেখে কিনুন। আপনি মোবাইল ফোনের র‍্যাম কত জিবি তা ভালোভাবে দেখে তারপর কিনে নিবেন। আপনার মোবাইল ফোনের র‍্যাম কম হলে বিভিন্ন  ধরনের সমস্যা দেখা দিবে। সমস্যা বলতে আপনার মোবাইল হঠাৎ  করে আপনার মোবাইল হ্যাং হয়ে যাবে। স্লো কাজ করবে, মোবাইলে কোন গেমিং রান করতে পারবেন না। তাই মোবাইল ফোন কেনার আগে ফোনের র‍্যাম ৩ জিবি থেকে ৪ জিবি র‍্যামের বেশি মোবাইল কেনার চেষ্টা করবেন। আপনি যদি বেশি র‍্যাম যুক্ত মোবাইল ফোন কেনার কারনে আপনি কোন ধরণের সমস্যা  ছাড়াই মোবাইল  ফোন ব্যবহার করতে পারবেন।

মোবাইল ফোনের প্রসেসর

আপনার মোবাইলের র‍্যামের মতে ফোনের প্রসেসর অনেক বেশি করে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে  থাকে।  আপনি একটি মোবাইল কেনার আগে প্রসেসর স্পীড কিনা তার দিকে লক্ষ্য রাখবেন। কোন মোবাইল ফোনের র‍্যাম যদি বেশি হয়ে থাকে কিন্তুু প্রসেসর তেমন ভালো না হয়ে থাকে অর্থাৎ প্রসেসর দূর্বল হলে মোবাইল ফোনটি হ্যাং হয়ে যাবে। 

আরো পড়ুনঃ RAM কি।RAM কিভাবে কাজ করে।RAM এর প্রকারভেদ 

তাই আপনি যখন মোবাইল ফোন কিনবেন তখন সেই মোবাইল ফোনের প্রসেসর ভালো কিনা তা দেখে কিনে নিবেন। আপনি যখন নতুন মোবাইল ফোন ক্রয় করবেন তখন দেখবেন মোবাইল ফোনের প্রসেসর ১.৫GHZ থেকে ২.০ HGZ এর বেশি কিনা দেখবেন। তাহলে।।। আপনি মোবাইল ফোনটি কোন সমস্যা ছাড়াই দীর্ঘ সময় ব্যবহার করতে পারবেন।

রোম

রোম হচ্ছে মোবাইলে ইন্টারনাল মেমরি। কেউ বা এটাকে সেট মেমরিও বলে। মোবাইল ফোনের রোম কম হলে সেট রান করতে সমস্যা হয়। তাই মোবাইল ফোনের ভালো স্পীড পেতে হলে র‍্যামের পাশাপাশি রোমেরও দরকার আছে। মোবাইল ফোনের বাজারে  আপনি ৮ জিবি, ১৬ জিবি, ৩২ জিবি, ৬৪ জিবি, ১২৮ জিবি, এমনকি ২৫৬ জিবি রোমের মোবাইল পাওয়া যায়। তবে ১৬ জিবি কম রোমের মোবাইল না কিনাই ভালো। 

মোবাইল ফোনের ব্যাটারির চার্জ  ধারণক্ষমতা 

মোবাইল ফোনের ব্যাটারির গুরুত্ব অনেক বেশি। আপনার মোবাইল ফোনের ব্যবটারি ভালো  না হয় তাহলে আপনি মোবাইল  ফোন ব্যবহার করে তেমন মজা পাবেন না।  আপনার মোবাইল ফোনের ব্যাটারি ভালো না হলে খুব কম সময়ের মধ্যে ব্যাটারি চার্জ ফুঁড়িয়ে যাবে। আপনি দীর্ঘ সময় ধরে গেমিং করতে পারবেন না। আপনার মোবাইলের ব্যটারি চার্জ ধারণ ক্ষমতা যত বেশি হবে আপনার মোবাইল তত বেশি ক্ষণ চার্জ ধরে রাখতে পারবেন । তাই আপনি ভালো ব্যাটারি ব্যাকাপ পেতে চেষ্টা করবেন ৪০০০ মিলি অ্যাম্পিয়ারের উপরের ক্ষমতাসম্পন্ন ব্যাটারির মোবাইল কিনতে । আর তারচেয়ে বেশি ক্ষমতার ব্যাটারি হলে আরো বেশি সময় চার্জ থাকবে ।

ভালোমানের ক্যামের

আমরা সবাই মোবাইল কেনার আগে সবচেয়ে বেশি আগে দেখি মোবাইল ফোনের ক্যামেরা কেমর। মোবাইল ফোনের ক্যামেরা মেগাপিক্সেল যতবেশি হবে সেই মোবাইল ততবেশি পরিমাণে ভালোমানের ছবি উঠানোর যাবে। এখনকার সময়ে মোবাইল ফোন গুলোতে ক্যামেরার মেগাপিক্সেল অনেক বেশি দেওয়া হয়। মোবাইল ফোনে ভালো কোয়ালিটি ছবি তোলার জন্য ১৩ মেগাপিক্সেলের ব্যাক ক্যামেরা এবং ফন্ট ক্যামেরা ৮ মেগাপিক্সল হলেই যথেষ্ট।

মোবাইল ফোন ৩ জি নাকি ফোর জি

আপনি মোবাইল কেনার সময় দেখে নিবেন আপনার মোবাইল থ্রি জি নাকি ফোর জি। তার মানি হলো থ্রি হচ্ছে থার্ড জেনারেশন মোবাইল নেটওয়ার্ক। আর ফোর জি হচ্ছে ফোর্থ জেনারেশন মোবাইল নেটওয়ার্ক। আপনার মোবাইল ফোনের ৩ জি সাপোর্ট করলে আপনি  এক ধরণে ইন্টানেট স্পীড পাবেন। আর ৪ জি থাকলে তার চেয়েও বেশি ইন্টানেট সাপোর্ট পাবেন। ৫ জি হলে আর কোন কথা নাই।

 ইন্টারনাল স্টোরেজ

ইন্টারনাল স্টোরেজ বা ফোন মেমরি একটি মোবাইল ফোনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। আপনি যখন মোবাইল কিনবে তার আগে দেখে নিবেন মোবাইল ফোনের স্টোরেজ কত জিবি। মোবাইল ফোনের মেমরি যতবেশি হবে ততবেশি আপনি মোবাইল ফো ব্যবহার করে মজা পাবেন।

আপনার মোবাইল ফোন যতবেশি হবে ততবেশি গেম এবং অ্যাপ ডাউনলোড করতে পারবেন। আমার মতে আপনি যদি েএকটি মোবাইল ফোন কিনতে চান তাহলে আপনি মিনিমাম ৩২ জিবি উপরে কেনার চেষ্টা করবেন।

মোবাইলের ডিজাইন এবং ‍স্টাইল

মোবাইল ফোন কেনার সময়ে আপনাকে অবশ্যই মোবাইলের ডিজাইন কি রকম সেটা ভালো করে দেখে নিতে হবে। আপনি মোবাইল কেনার সময় ফোনের কালার ও ওজন কেমন সেটা দেখে নিবেন। আপনার মোবাইলের ওজন যত কম এবং পাতলা হবে ফোনটি দেখতেও বেশি সুন্দর লাগবে। আর হ্যাঁ, আপনার মোবাইল ফোনের কালর আপনি সিলেক্ট করবেন।

ফিচার এন্ড ফাংশন

আপনি মোবাইল ফোন কেনার সময় দেখে নিবেন মোবাইটিতে কি কি ফিচার বা ফাংশন আছে। যেমন: ফেসলক, এন্ড্রয়েড ভার্সন, প্রসেসর, ফিঙ্গার প্রিন্ট, ওয়াইফাই, হটস্পট, ব্রুটুথ, ইউএসবি ইত্যাদি এই সকল ফিচার এন্ড ফাংশন গুলো দেখবেন ঠিকঠাক ভাবে দেওয়া রয়েছে কিনা ।

মোবাইলের ব্যান্ড দেখুন

আপনি যে মোবাইল ফোন কিনবেন সেটা যেন ভালো ব্যান্ডের হয়। কারণ ব্যান্ডের মোবাইগুলোতে দারুণ সকল ফিচার আছে। আর আপনি কম দামে নিলেও ভালো মানের মোবাইল নিতে পারবেন ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url